১০-এর নীচেই বঙ্গের দৈনিক আক্রান্ত, মৃত্যুশূন্য বাংলা স্বস্তি দিচ্ছে

১০-এর নীচেই বঙ্গের দৈনিক আক্রান্ত, মৃত্যুশূন্য বাংলা স্বস্তি দিচ্ছে

08cc2ab6ad8b4554a7bb624713024dc5

কলকাতা: বঙ্গের কোভিড গ্রাফ একেবারে তলানিতে মিশে গিয়েছে। আজও মৃত্যু শূন্য বঙ্গ এবং দৈনিক সংক্রমণ ১০-এর নীচেই আছে। একদিনে সুস্থ হওয়ার সংখ্যাও আক্রান্তের থেকে বেশি। রাজ্যের সুস্থতার হার প্রায় ৯৯ শতাংশ। মাঝে চিকিৎসক মহল করোনা থেকে ডেঙ্গি নিয়ে বেশি চিন্তিত ছিল। কলকাতা এবং সংলগ্ন এলাকায় মশা বাহিত রোগের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছিল। কিন্তু একটু ঠান্ডার আমেজ হওয়ায় মশাও কমেছে আগের থেকে।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে ‘ডিজিজ এক্স’! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৬ জন। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ৪৭২ জন। এদিকে, রাজ্যে আজও কারোর মৃত্যু হয়নি। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫৩১ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ১০ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৬ হাজার ৮৮০ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৪ হাজার ৪৭৭ জনের। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.১৩ শতাংশে।

তবে সাধারণের মনে এও প্রশ্ন আছে যে, প্রত্যেক বছর করোনা টিকা নিতে হবে কিনা। বিশেষজ্ঞদের একাংশের মতে, পরিস্থিতি মূলত তেমন দিকেই যাচ্ছে। গবেষকদের যুক্তি, যত দিন যাচ্ছে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলছে যা আগেরটার থেকে বেশি ভয়ঙ্কর। ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই আগের থেকে উন্নত করতে হবে। যে টিকা নেওয়া আছে তা হয়তো নতুন প্রজাতির বিরুদ্ধে তেমনভাবে কাজ করবে না, এই আশঙ্কাতেই প্রত্যেক বছর একটি করে করোনা টিকা নিতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আক্রান্ত তলানিতে! একদিনে সুস্থ ১৩১ জন, বঙ্গে স্বস্তি বহাল

আক্রান্ত তলানিতে! একদিনে সুস্থ ১৩১ জন, বঙ্গে স্বস্তি বহাল

b5a644d543608e4645a0d6757ad33eab

কলকাতা: রাজ্যের কোভিড সংক্রমণ আরও তলানিতে এসে ঠেকেছে। শেষ এক সপ্তাহ ধরে নিম্নমুখী হয়েছে বঙ্গের কোভিড গ্রাফ। ১০০ বা ৫০-র নীচে তো বটেই, এখন ৩০-র নীচেও চলে এসেছে আক্রান্তের সংখ্যা। তাই করোনার গ্রাফ নিয়ে আবার আশার আলো। যদিও সকলকে সতর্ক থাকার বার্তা এখনও পর্যন্ত দেওয়া হচ্ছে বিশেষজ্ঞ মহল থেকে। সংক্রমণ দুম করে বাড়ার এখন সম্ভাবনা থাকেই। এখন আপাতত রাজ্যের সুস্থতার হার ৯৮ শতাংশের ওপরেই।

আরও পড়ুন: ২৬/১১-এর স্মৃতি ফিরবে! পাকিস্তানি নম্বর থেকে পুলিশের কাছে এল হুমকি

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ২১ জন। এদিকে, রাজ্যে একদিনে আজ একজনেরও মৃত্যু হয়নি। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ০২০ জন। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫২৭ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ১৩১ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৫ হাজার ৮৫১ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৩ হাজার ৮০৮ টি। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.৫৫ শতাংশে। যদিও একটা খবর মিশ্র প্রতিক্রিয়া তৈরি করেছে যে, প্রায় ১০ কোটির ওপর ভ্যাকসিন নষ্ট হয়েছে দেশে। এর বড় কারণ, টিকার প্রতি মানুষের অনীহা।

তবে কোভিডের অন্যান্য উপসর্গ মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠছে। ঠিক যেমন ‘কোভিড কাশি’ নিয়ে এখন চিন্তা বাড়ছে সাধারণের। সাধারণভাবে দেখতে গেলে সর্দি-কাশির মূল উপসর্গের সঙ্গে কোভিডের উপসর্গের তেমন কোনও তফাৎ নেই। অর্থাৎ এক লহমায় বোঝা মুশকিল যে কোনটা কোভিডের কাশি আর কোনটা সাধারণ সর্দির। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যেও সূক্ষ্ম একটা তফাৎ রয়েছে। জানান হয়েছে, সাধারণ কাশি ৬-৭ দিনের মধ্যেই সেরে যায়। কিন্তু কোভিড কাশি দীর্ঘস্থায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একদিনে কমল বঙ্গের সংক্রমণ, মৃত্যুর সংখ্যা কত

একদিনে কমল বঙ্গের সংক্রমণ, মৃত্যুর সংখ্যা কত

b5bdf47badc4b47dd93dead3194a5c5b

কলকাতা: সংক্রমণ ওঠা-নামা করতে করতে ৩০০ ছাড়িয়ে চলে গিয়েছিল। পুজোর মধ্যেও সংক্রমণ ওঠা নামা করেছে। গতকালও কিছুটা বেড়েছিল বঙ্গের দৈনিক আক্রান্ত। কিন্তু আজ ফের তুলনায় সংক্রমণ কমে গেল যা স্বস্তির ব্যাপার। যদিও করোনার পাশাপাশি বঙ্গে ডেঙ্গিও ব্যাপক প্রভাব বাড়িয়েছে শেষ ক’দিনে। যা অন্য চিন্তার বিষয়।

আরও পড়ুন- ভারত-বাংলাদেশ রেলপথের অংশ ছিল আজকের বিধাননগর রোড! জানুন অজানা কাহিনী

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ১০০ জন। এদিকে, রাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ১ জনের। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৫ হাজার ৯৫৯ জন। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫১৬ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ২৫০ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯২ হাজার ৭৫২ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৩ হাজার ৩৭৪ টি। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ২.৯৬ শতাংশে। আজ বঙ্গে সুস্থতার হার ৯৮.৯০ শতাংশ।

করোনার মধ্যেই আতঙ্ক বৃদ্ধি করছে ‘উপসর্গহীন’ ডেঙ্গি! নাইসেডের রিপোর্ট এই নিয়ে চিন্তা বাড়াচ্ছে বঙ্গবাসীর। ডেঙ্গির প্রাথমিক উপসর্গ দীর্ঘদিন জ্বর এবং রক্তে প্লেটলেট কমে যাওয়া। কিন্তু সম্প্রতি এমন চিত্র ধরা পড়েছে রাজ্যে যে, রোগীদের জ্বর থাকছে না, প্লেটলেটও কমছে না। অথচ অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে রক্তে। অনুমান করা হচ্ছে, ডেঙ্গির জীবাণু রূপ বদলেছে। আর তাকেই চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে ‘ডেন থ্রি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বঙ্গে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু বেড়েছে, আরও সাবধান হওয়ার পরামর্শ

বঙ্গে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু বেড়েছে, আরও সাবধান হওয়ার পরামর্শ

f202cbb15513fe287293ff0d979cdce6

কলকাতা: দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে কমতে আবার কার্যত তা নিয়ন্ত্রণে চলে এসেছিল। মাঝে তা বাড়লেও গত ২৪ ঘণ্টায় ফের কিছুটা লঘু হয়েছে বঙ্গের সংক্রমণ। শেষ দিনে ৪০০ ছুঁয়েছে আক্রান্তের সংখ্যা। তবে মৃত্যু বেড়েছে গত দিনের তুলনায়, যা চিন্তার। এছাড়া কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্তও তুলনামূলক একই আছে। এই মুহূর্তে রাজ্যের পজিটিভিটি রেট ৩.৬৫ শতাংশ। সুস্থতার হার ৯৮.৭৮ শতাংশ।

আরও পড়ুন: DA-র বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গ সরকারের, ৩ শতাংশ হারে কারা পাবেন?

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪০০ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২১ লক্ষ ০৪ হাজার ১৬১ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ ৫ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৪৩৫ জনের। একদিনে সুস্থ হয়েছেন ৫৫৩ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৭৮ হাজার ৪১৪। আজ মোট পরীক্ষা করা হয়েছে.১০ হাজার ৯৭০ নমুনা। আপাতত এই পরিসংখ্যান থাকলেও সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কারণ করোনা ছাড়াও অন্যান্য রোগের উৎপাত বাড়তে দেখা যাচ্ছে। তার মধ্যে অবশ্যই আছে ডেঙ্গু।

আগেই স্বাস্থ্য দফতর জানিয়েছিল গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ৭ গুণ বেড়েছে। এই প্রেক্ষিতেই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পদক্ষেপ নিতে রাজ্য সরকার আরও এক দফায় বৈঠকে বসতে চলেছে শনিবারই। স্বাস্থ্য সচিব সঞ্জয় বনশলের পৌরহিত্যে প্রস্তাবিত এই বৈঠকে উপস্থিত থাকার জন্য কলকাতা, হাওড়া সহ বিভিন্ন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সংক্রমণ চিন্তা বাড়াচ্ছে কলকাতা-উত্তর ২৪ পরগনা, আজও মৃত্যু একাধিক

সংক্রমণ চিন্তা বাড়াচ্ছে কলকাতা-উত্তর ২৪ পরগনা, আজও মৃত্যু একাধিক

b69d0a21771faff9b88d5a7aeeb73828

কলকাতা: দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে কমতে আবার কার্যত তা নিয়ন্ত্রণে চলে এসেছিল। কিন্তু কিছুটা হলেও ফের বেড়েছে সংক্রমণ। বঙ্গে আজ ৪০০-র ওপরেই আছে দৈনিক সংক্রমণ। মৃত্যুও আজ হয়েছে একাধিক। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্তও তুলনামূলক বৃদ্ধি পেয়েছে। আজ রাজ্যের পজিটিভিটি রেট ৪.০৪ শতাংশ। সুস্থতার হার ৯৮.৭৭ শতাংশ।

আরও পড়ুন- ‘সব পাশ করেছে, সার্টিফিকেট আছে’, হাসপাতালে যাওয়ার পথে মেয়েকে নিয়ে মুখ খুললেন অনুব্রত

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩৬ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২১ লক্ষ ০৩ হাজার ৭৬১ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ ৩ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৪৩০ জনের। একদিনে সুস্থ হয়েছেন ৫৮৭ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৭৭ হাজার ৮৬১। আজ মোট পরীক্ষা করা হয়েছে.১০ হাজার ৮০০ নমুনা। দৈনিক সংক্রমণের নিরিখে আজ শীর্ষে উত্তর ২৪ পরগনা। সেখানে ১০৮ জনের শরীরে মিলেছে ভাইরাসের হদিশ। দ্বিতীয় স্থানে কলকাতা। ১০৭ জন সংক্রমিত শহরে। দৈনিক আক্রান্তের নিরিখে এরপর রয়েছে পশ্চিম বর্ধমান। সেখানে আক্রান্ত ৩৩ জন।

করোনা ভাইরাস সংক্রমণ ছাড়াও মাঙ্কিপক্স, ফ্লু, ডেঙ্গু প্রভৃতি রোগ নিয়েও আতঙ্ক তৈরি হয়েছে। তবে এরই মাঝে নতুন করে দুশ্চিন্তা বাড়াচ্ছে যক্ষ্মা। প্রধানত উত্তরবঙ্গের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। তৎপরতা বাড়িয়েছে প্রশাসন। যক্ষ্মায় আক্রান্ত যে কোনও ব্যক্তিকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে। এছাড়াও কোনও রকম উপসর্গ যেমন দু-সপ্তাহের বেশি জ্বর, ওজন কমে যাওয়া, কাশি ইত্যাদি থাকলে যেন বাড়িতে সময় নষ্ট না করা হয়, সেই কথাও বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বঙ্গে দৈনিক আক্রান্ত বাড়ল? জেনে নিন আজকের কোভিড তথ্য

বঙ্গে দৈনিক আক্রান্ত বাড়ল? জেনে নিন আজকের কোভিড তথ্য

8a7ff52f27e5747480b288dd693fa20c

কলকাতা: দৈনিক আক্রান্তের নিরিখে শেষ কয়েক দিনের কোভিড গ্রাফ মারাত্মক চিন্তা বাড়িয়েছে বঙ্গের। আজ বাংলার দৈনিক আক্রান্তের সংখ্যা তুলনায় আবার বেড়েছে, তবে সুস্থতা একটু বৃদ্ধি পেয়েছে। ভয় বাড়ছে কারণ আজও একাধিক মৃত্যু হয়েছে রাজ্যে। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। আজ রাজ্যের পজিটিভিটি রেট ১৫.৪৭ শতাংশ। এদিকে সুস্থতার হার আজ দাঁড়িয়ে ৯৭.৬১ শতাংশে।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে ‘ডিজিজ এক্স’! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৫৫ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ৭৭ হাজার ০০৫ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ ৬ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ২৯৪ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ৩ হাজার ০১৯ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ২০ লক্ষ ২৭ হাজার ৩১২ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৮৭০ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৫৮ লক্ষ ৩৬ হাজার ৫৩৮ নমুনা পরীক্ষা করা হয়েছে।

তথ্য বলছে, আজও সংক্রমণে শীর্ষ স্থানে রয়েছে কলকাতা। সেখানে আক্রান্ত ৫১১ জন। এরপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। এই জেলায় আক্রান্ত ৪১৩ জন। সংক্রমণের নিরিখে বেশ কয়েকটি জেলাই ২০০-র কাছে আছে। আবার বর্তমানে রাজ্যের অনেক জেলা নিয়ে বেশি আশঙ্কা তৈরি হয়েছে কারণ সেখানে সক্রিয় রোগী বাড়ছে। অধিকাংশ জেলাতেই পজিটিভিটি রেট ১০ শতাংশের ওপর গিয়েছে। কোনও কোনও জেলায় তা আবার ২০ শতাংশের ওপর, যদিও সেই জেলার সংখ্যা কম। করোনার পাশাপাশি মাঙ্কিপক্স, কালাজ্বর সহ একাধিক ভাইরাস নিয়েও আতঙ্ক বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

লাগাতার কমছে সুস্থতা, আজ বাংলার সংক্রমণ ৩ হাজার পার করল

লাগাতার কমছে সুস্থতা, আজ বাংলার সংক্রমণ ৩ হাজার পার করল

b69d0a21771faff9b88d5a7aeeb73828

কলকাতা: দৈনিক আক্রান্তের নিরিখে শেষ কয়েক দিনের কোভিড গ্রাফ মারাত্মক চিন্তা বাড়িয়েছে বঙ্গের। আজ বাংলার দৈনিক আক্রান্তের সংখ্যা গত দিনের তুলনায় আবার বেড়েছে এবং সুস্থতাও হ্রাস পেয়েছে। এদিকে আজও একাধিক মৃত্যু হয়েছে রাজ্যে। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। আজ রাজ্যের পজিটিভিটি রেট ১৮.৯৫ শতাংশ। এদিকে সুস্থতার হার আরও কমে ৯৭.৫৭ শতাংশ।

আরও পড়ুন- ভারতের অর্ধেকের বেশি জনসংখ্যা এখনও ৩০ বছরের নীচে!

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ০২৯ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ৬২ হাজার ২৯৩ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ ৫ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ২৬০ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ১ হাজার ৬৬৪ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ২০ লক্ষ ১২ হাজার ১৭৭ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৯৮১ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৫৭ লক্ষ ৫০ হাজার ৫৮৬ নমুনা পরীক্ষা করা হয়েছে।

তথ্য বলছে, আজও সংক্রমণে শীর্ষ স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে আক্রান্ত ৭৩২ জন। এরপরেই রয়েছে কলকাতা। তিলোত্তমায় আক্রান্ত ৫৭৪ জন। বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানে সংক্রমণ ১৫০-র ওপরে। বর্তমানে রাজ্যের একাধিক জেলা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে কারণ সেখানে সক্রিয় রোগী বাড়ছে। অধিকাংশ জেলাতেই পজিটিভিটি রেট ১০ শতাংশের ওপর গিয়েছে। কোনও কোনও জেলায় তা আবার ২০ শতাংশের ওপর, যদিও সেই জেলার সংখ্যা কম। রাজ্যে মোট অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ২৮ হাজার ৮৫৬।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কিঞ্চিৎ বাড়ল কোভিড সংক্রমণ, সুস্থতায় স্বস্তি বঙ্গে

কিঞ্চিৎ বাড়ল কোভিড সংক্রমণ, সুস্থতায় স্বস্তি বঙ্গে

41cdf1ff9e002d9e70b534720456b818

কলকাতা: দৈনিক আক্রান্তের মাত্রা কিছুটা কমতে কমতে রাজ্যে কোভিড গ্রাফ তলানিতে এসেছে বিগত কিছুদিন ধরেই। তবে আজ আবার বাংলার দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে ৪০-এর ওপরে উঠেছে। তবে আজও কারও মৃত্যু হয়নি বাংলাতে। টানা বেশ কয়েক দিন ধরেই মৃত্যু হীন বাংলা। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। এদিকে আজ রাজ্যের পজিটিভিটি রেট ০.৪৪ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৮.৯৩ শতাংশ।

আরও পড়ুন: ‘হাইব্রিড কোভিড’ নিয়ে বড় আশঙ্কা করছে ‘হু’, এই লক্ষণগুলি চিন্তা বাড়াবে

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪২ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ১৯ হাজার ১৯১ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজও এক জনেরও মৃত্যু হয়নি রাজ্যে। যা বাংলাবাসীর জন্য বিরাট সুখবর। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ২০৩ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ৪৪ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ৯৭ হাজার ৬৩০ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৪৮৭ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৫২ লক্ষ ৬১ হাজার ৩৭৬ নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিড ১৯ ভ্যাকসিন ‘কোভোভ্যাক্স’ অনুমোদন পেয়ে গিয়েছে। ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে এই টিকা ব্যবহার করা যাবে। এই টিকাকে অনুমোদন দিয়েছে ন্যাশানাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই। গত মাসে দেশের কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞদের একটি প্যানেল ‘কোভোভ্যাক্স’কে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য জরুরী ভিত্তিতে অনুমোদন দিয়েছিল। আবার এখন জানান হচ্ছে যে, কেউ কেউ নির্দিষ্ট সময়ের আগেই পেয়ে যেতে পারে বুস্টার টিকা। যাঁরা বিদেশে যাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে এই সুযোগ দেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও কমল বঙ্গের সংক্রমণ, সুস্থতাও বাড়ছে রাজ্যে

আরও কমল বঙ্গের সংক্রমণ, সুস্থতাও বাড়ছে রাজ্যে

8a7ff52f27e5747480b288dd693fa20c

কলকাতা: দৈনিক আক্রান্তের মাত্রা কিছুটা কমতে কমতে রাজ্যে কোভিড গ্রাফ তলানিতে এসেছে বিগত কিছুদিন ধরেই। আজ দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০-এরও নীচে। এদিকে আজও কারো মৃত্যু হয়নি বাংলাতে। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। এদিকে আজ রাজ্যের পজিটিভিটি রেট ০.২৩ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৮.৯২ শতাংশ।

আরও পড়ুন- এবার স্কুলের ইউনিফর্ম হবে নীল-সাদা, থাকবে ‘বিশ্ব বাংলা’ লোগো, নির্দেশিকা শিক্ষা মিশনের

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৬ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ১৭ হাজার ৬৩৭ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ এক জনেরও মৃত্যু হয়নি রাজ্যে। যা বাংলাবাসীর জন্য বিরাট সুখবর। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ২০০ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ৪০ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ৯৫ হাজার ৯৪৭ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৪৮৪ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৪৮ লক্ষ ৫০ হাজার ৭৩৭ নমুনা পরীক্ষা করা হয়েছে।

ওদিকে আগামী রবিবার অর্থাৎ ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে সকলের জন্য বুস্টার টিকাকরণ। ১৮ বছর হলেই সে এই টিকা নিতে পারবে ষাটোর্ধ্ব এবং চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের মতোই। যদিও এই বুস্টার ডোজ নিতে গেলে আগের দুটি ডোজের টিকা নিতে হবে। আর দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজের টিকা নেওয়ার নিয়ম বলেই জানান হয়েছে। এর পাশাপাশি এখন যেমন প্রথম এবং দ্বিতীয় কোভিড টিকা দেওয়ার কাজ চলছে তা তেমনই চলবে বলে অবগত করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিরাট পতন বঙ্গের কোভিড গ্রাফে, সুস্থ হচ্ছে রাজ্য

বিরাট পতন বঙ্গের কোভিড গ্রাফে, সুস্থ হচ্ছে রাজ্য

a835f3d9b588ad64f5015e83b12ec5a1

কলকাতা: দৈনিক আক্রান্তের মাত্রা আজ আবার রাজ্যবাসীকে স্বস্তি দিল। মৃত্যুও তুলনায় অনেকটাই কমেছে আজ। কলকাতা, উত্তর ২৪ পরগনায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। অন্যান্য জেলাগুলিতেও সংক্রমণ বলতে গেলে প্রায় তলানিতে। এদিকে আজ রাজ্যের পজিটিভিটি রেট ১ শতাংশের নীচে চলে গিয়েছে। এদিকে সুস্থতার হার ৯৮.৫৭ শতাংশ।

আরও পড়ুন- কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে পুরভোটের দাবি BJP-র, সম্ভব কি? রাজ্যকে প্রশ্ন হাই কোর্টের

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১৯ জন। সংক্রমিত জেলাগুলির মধ্যে আজ আবার প্রথম স্থানে উত্তর ২৪ পরগনা। নতুন করে সেখানে সংক্রমিত যথাক্রমে ৪১ জন। কলকাতা দ্বিতীয় স্থানে, সেখানে আক্রান্ত ৩৮ জন। সব মিলিয়ে রাজ্যের মোট আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ১২ হাজার ৭৯৪ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩ জনের। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ১০৭ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ১ হাজার ৩৪৬ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ৮৩ হাজার ৯৫১ জন। রাজ্যে ইতিমধ্যেই চালু হয়েছে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুল। কোভিড বিধি মেনেই এই স্কুল চলবে বলে স্পষ্ট করে দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। প্রায় ২ বছর পর রাজ্যে খুলেছে প্রাথমিক, উচ্চ প্রাথমিক স্কুল। পাশাপাশি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, রাজ্যে বিধিনিষেধ আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বহাল থাকছে।

এদিকে ‘ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম’-এর আওতায় আউটডোর চিকিৎসায় যুক্ত হয়েছে কোভিড-১৯। সরকারি কর্মীরা এবার করোনা আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসা করালে তার খরচ দেবে রাজ্য সরকার। আজ অর্থ দফতর থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে তা জানানো হয়েছে। সরকারের স্বাস্থ্য বীমার তালিকায় অন্তর্ভুক্ত হাসপাতালগুলিতে কোভিড চিকিৎসার জন্য আউটডোরে গিয়ে চিকিৎসা করালে তার সমস্ত খরচ দেবে রাজ্য সরকার। এতদিন আউটডোরে ১৬ টি রোগের চিকিৎসার খরচ দিতে সরকার। সেই তালিকায় এবার যুক্ত হল কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সংক্রমণ অনেকটাই কমল বাংলায়, টিকাকরণে বাড়ছে জোর

সংক্রমণ অনেকটাই কমল বাংলায়, টিকাকরণে বাড়ছে জোর

9fe744963c01b506e87e6cfc8c638a62

কলকাতা: সংক্রমণ রুখতে করোনা বিধির সুফল কিছুটা হলেও মিলছে৷ আজ আবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। তবে মৃত্যু নিয়ে একটা চিন্তা রয়েই গিয়েছে। তবে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। রাজ্যের পজিটিভ হার আজ কিঞ্চিত কমে হল ৬.১৫ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৬.৬৭ শতাংশ।

আরও পড়ুন- তর্ক-বিতর্কের মাঝেই পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে মুখ খুললেন বুদ্ধদেব

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮০৫ জন। সংক্রমিত জেলাগুলির মধ্যে আজ আবার প্রথম স্থানে কলকাতা। নতুন করে সেখানে সংক্রমিত যথাক্রমে ৪৮১ জন এবং উত্তর ২৪ পরগনা দ্বিতীয়, সেখানে সংক্রামিত ৪৩৮ জন। দক্ষিণ ২৪ পরগনায় গত ২৪ ঘণ্টায় ২৭৪ জন ভাইরাস আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে রাজ্যের মোট আক্রান্তের সংখ্যা ১৯ লক্ষ ৮৬ হাজার ৬৬৭ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৪ জনের মোট মৃত্যু হয়েছে ২০ হাজার ৫১৫ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ১৩ হাজার ৭৬৭ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ২০ হাজার ৪২৩ জন। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৪৫ হাজার ৭২৯ জন।

এই আবহে বাংলায় RT-PCR টেস্টের খরচ কমেছে। আইসিএমআর অনুমোদন প্রাপ্ত রাজ্যের বেসরকারি ল্যাবগুলিতে RT-PCR টেস্ট করতে এতদিন পর্যন্ত খরচ পড়ত ৯৫০ টাকা। এখন থেকে এই টেস্টের জন্য খরচ লাগবে ৫০০ টাকা। এই মর্মে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্ট্যাবলিস্মেন্ট রেগুলেটরি কমিশন। এদিকে বড় সিদ্ধান্ত নিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। বুস্টার ডোজ হিসাবে ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে ট্রায়ালে ছাড়পত্র দিয়েছে তারা। যারা করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন তারা এই ন্যাজাল ভ্যাকসিন না নাক দিয়ে নেওয়া যায়, এইরূপ টিকা নিতে পারবেন। অর্ধেক কোভ্যাক্সিন ও অর্ধেক কোভিশিল্ড টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন এমন প্রায় ৫ হাজার জনের ওপর এই ন্যাজাল ভ্যাকসিন ট্রায়াল করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বঙ্গে একলাফে আক্রান্ত পেরল ২,০০০! কলকাতায় বাড়ল ৫০০

বঙ্গে একলাফে আক্রান্ত পেরল ২,০০০! কলকাতায় বাড়ল ৫০০

2e56c71c67bb1c6780d8a63f9293b5e7

কলকাতা: গতকাল ১৭৭ দিন পর আবার রাজ্যের দৈনিক আক্রান্ত ১ হাজার পার হয়েছিল। আর আজ মাত্র ২৪ ঘণ্টার মধ্যে দৈনিক আক্রান্ত বেড়ে গেল আরও হাজার! বৃহস্পতিবার এক লাফে বাংলার দৈনিক আক্রান্ত হল ২ হাজার ১২৮ জন, বুধবার তা ছিল ১ হাজার ০৮৯। বোঝাই যাচ্ছে, উৎসবের আনন্দে মতোয়ারা হওয়ার পর কোন দিকে যাচ্ছে কোভিড গ্রাফ। এদিকে, ওমিক্রন আতঙ্কে এখন গোটা দেশের মানুষের চিন্তা বেড়েছে। একই রকম পরিস্থিতি বাংলারও। গত সোমবারও আক্রান্ত ৫০০-র নিচে ছিল।

শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতের সংখ্যা ভয় পেলে চলবে না। কলকাতার সংক্রমণও ভয় পাওয়াবে।কারণ আজকের আক্রান্তদের মধ্যে ১ হাজার ০৯০ জন শহরের, গতকাল তা ছিল ৫৪০! অর্থাৎ একদিন প্রায় ৫০০ বাড়ল দৈনিক আক্রান্ত। এদিকে, সংক্রমণে আজও দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগনা। একদিনে সেখানকার আক্রান্তের সংখ্যা ৩০০ পেরিয়ে গিয়েছে আজ, আক্রান্ত ৩১৫ জন। হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায় দৈনিক আক্রান্ত যথাক্রমে ১৫৮ ও ১০৬। হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯১ জন। পশ্চিম বর্ধমানে বুধবার যেখানে আক্রান্ত হয়েছিল ৪৭ জন, সেখানে আজ তা বেড়ে দাঁড়িয়েছে ১২১। অর্থাৎ প্রতিটি জেলাতেই পাল্লা দিয়ে বেড়েছে সংক্রমণ। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৬ লক্ষ ৩৫ হাজার ০৩৪ জন।

ওদিকে, একদিনে করোনা প্রাণ কেড়েছে রাজ্যের ১২ জনের। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৯ হাজার ৭৫৭ জন। আবার একদিনে করোনাকে হারিয়ে ঘরে ফিরেছেন ১ হাজার ০৬৭ জন। তথ্য বলছে, এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা থেকে মুক্ত হয়েছেন ১৬ লক্ষ ০৬ হাজার ৫০১ জন। গত ২৪ ঘণ্টায় বাংলার পজিটিভিটি রেট এক ধাক্কায় বেড়ে ৫.৪৭ শতাংশ। ইতিমধ্যেই রাজ্য সরকার ওমিক্রন সংক্রমণ মোকাবিলায় বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য আরো কড়া বিধিনিষেধ জারি করেছে। প্রত্যেক যাত্রীকে আবশ্যিকভাবে ২২ দিন হোম আইসোলেশনে থাকতে হবে বলে স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে। এছাড়াও  ব্রিটেন থেকে সরাসরি কলকাতায় আসা সব বিমান চলাচলের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আবারও আক্রান্তের শীর্ষে দার্জিলিং! আশা বজায় রাখল সুস্থতা

আবারও আক্রান্তের শীর্ষে দার্জিলিং! আশা বজায় রাখল সুস্থতা

41cdf1ff9e002d9e70b534720456b818

কলকাতা: বাংলার কোভিড গ্রাফ আজ আবার কিছুটা অস্বস্তি বাড়াল। আজ আক্রান্তের সংখ্যা সামান্য বেড়ে প্রায় ১০০০ ছুঁইছুঁই। গত কয়েক দিন ধরেই উত্থান-পতন ঘটেছে দৈনিক আক্রান্তের সংখ্যায়। মাঝে একটু বৃদ্ধি পেলেও এখন আবার নিয়ন্ত্রণে এসে গিয়েছে দৈনিক সংক্রমণ। তবে বাড়ছে রাজ্যের সুস্থতার হার।

আজকের বাংলার করোনা তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ভাইরাস আক্রান্ত হয়েছেন ৯৯০ জন। তবে সংক্রমণের নিরিখে আজ ফের একবার শীর্ষে উঠে এসেছে দার্জিলিং। গত একদিনে সর্বাধিক করোনা আক্রান্তের হদিশ মিলেছে এখানে, সেখানে আক্রান্ত ৯৫ জন। এরপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে একদিনে আক্রান্ত ৯৪ জন। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা ও কোচবিহার, একদিনে দুই জায়গায় আক্রান্ত ৭৩ জন করে। চতুর্থ স্থানে পশ্চিম মেদিনীপুর। সেখানে একদিনে সংক্রমিত ৬৯ জন। ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ ১০ হাজার ২০৮ জন। এদিকে, করোনাকে হারিয়ে এক দিনে জয়ী হয়েছেন ১ হাজার ৪২৪ জন। এখনও পর্যন্ত মোট করোনাজয়ীর সংখ্যা ১৪ লক্ষ ৭৬ হাজার ৬৩২ জন। অন্যদিকে, গত একদিনে রাজ্যে মৃত্যুর সংখ্যা ১৯। মৃতদের মধ্যে ৪ জন উত্তর ২৪ পরগনার। নদিয়া ও দক্ষিণ ২৪ পরগনার ৩ জন। দার্জিলিংয়ে মারা গিয়েছেন ২ জন বাসিন্দা। রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ৮৮৬ জন। রাজ্যে সুস্থতার হার ৯৭.৭৮ শতাংশ। 

আরও পড়ুন- তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝেই চোখ রাঙাচ্ছে জিকা, জারি সতর্কতা

অন্যদিকে দেশে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৩৯৩ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ৩ কোটি ৭ লক্ষ ৫২ হাজার ৯৫০ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৯১১ জনের। এই নিয়ে দেশে মোট মৃত্যু হল ৪ লক্ষ ৫ হাজার ৯৩৯ জনের। গত একদিনে দেশে সুস্থ হয়েছেন ৪৪ হাজার ৪৫৯ জন। এই নিয়ে মোট সুস্থ হওয়ার সংখ্যা ২ কোটি ৯৮ লক্ষ ৮৮ হাজার ২৮৪ জন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *