×

খুব দ্রুত আগমণ ঘটাবে 'ডিজিজ এক্স'! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

 
কোভিড

লন্ডন: বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে অধিকাংশ বিজ্ঞানীদের ধারণা হয়েছিল যে আরও মহামারি অপেক্ষা করছে আসার জন্য। ধীরে ধীরে সেই আশঙ্কায় যেন সত্যি হওয়ার পথে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেক আগে থেকেই সকলকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে জানিয়েছিল, করোনা শেষ নয়, এরপর আর বিভিন্ন ভাইরাস আসবে দুনিয়াতে। হুঁশিয়ারি দিয়ে দাবি করা হয়েছিল, তাদের প্রভাব করোনার থেকে আরও ভয়ঙ্কর হতে পারে। এখন ইংল্যান্ডের বিজ্ঞানীরা মনে করছেন, সেই দিন আসতে আর বেশি দেরি নেই। যে কোনও সময়ে আরও একটি অতিমারি এসে পড়তে পারে।

আরও পড়ুন: গ্যাংটকে ভয়াবহ ভূমিধস, ঘুমের মধ্যে সলিলসমাধি মাসহ দুই শিশুর

বিজ্ঞানী মহলের বক্তব্য, ঠিক এই মুহূর্তে বলা সম্ভব নয় যে কোন জীবাণু থেকে কোন রোগ আসবে। সেই সম্পর্কে এখনও পর্যন্ত কোনও ধারণা তৈরি হয়নি। তাই যে আশঙ্কা তারা করছেন তাকেই 'ডিজিজ এক্স' নাম দেওয়া হয়েছে। এটির আকার কোনও অংশে কোভিডের চেয়ে কম হবে না, এমন দাবি অবশ্য করা হচ্ছে এখন থেকেই। গবেষকরা জানিয়েছেন, তারা ইতিমধ্যে বেশ কিছু রোগ নিয়ে গবেষণা চালাচ্ছেন কিন্তু এখনও পর্যন্ত নিশ্চিত হওয়া সম্ভব হয়নি যে কোন রোগ থেকে পরবর্তী অতিমারি সৃষ্টি হতে পারে। তাই সঠিক ভাবে ভাইরাস বা রোগ নির্ধারণ না হওয়ায় এটিকে তারা বলছেন 'ডিজিজ এক্স'। আসলে এই সময়ে ইংল্যান্ডে বেশ কয়েকটি রোগের সন্ধান পাওয়া গিয়েছে যা আশঙ্কা বাড়াচ্ছে সকলের।

বিগত বেশ কয়েক দিনের মধ্যে পোলিও থেকে শুরু করে মাঙ্কিপক্স, বার্ড ফ্লু, নতুন ধরণের সোয়াইন ফ্লু, লাসা জ্বর সব রোগের হদিশ মিলেছে। তাই বিজ্ঞানীরা এটা এখনই বুঝতে পারছেন না যে কোন রোগ অধিক মাত্রায় বিস্তৃত হতে শুরু করবে। তবে তাঁদের কাছে এটা নিশ্চিত যে রোগ ছড়াক না কেন, সেটি বিরাট প্রভাব ফেলতে চলেছে। এও আশঙ্কা, এই রোগ মানুষের থেকে বন্য প্রাণীতে বা প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণ ঘটাতে পারে।

From around the web

Education

Headlines