×

কমল অ্যাকটিভ কেস, বাড়ছে টিকাকরণ! সুস্থতা স্বস্তি দিচ্ছে দেশকে

 
করোনা

নয়াদিল্লি: গতকালের মত আজও সার্বিকভাবে দেশের করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা অনেকটা কম, কিন্তু গতকালের তুলনায় বেশি। তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝে এই তথ্য হাল্কা চিন্তা বাড়ালেও আপাতভাবে স্বস্তি দেবে সাধারণ মানুষকে। যদিও এখনই সচেতনতা হারালে চলবে না বলেই স্পষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি। মনে করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহ বেশ ঝুঁকিপূর্ণ। তবে দৈনিক আক্রান্ত এবং অ্যাক্টিভ কেসের সংখ্যা কমায় স্বস্তি অবশ্যই বাড়ছে।

আরও পড়ুন- ফের দুষ্কৃতী তাণ্ডব ভাটপাড়ায়, পড়ল বোমা, জখম ২

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছে ২৭ হাজার ১৭৬ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ২৮৪ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩৮ হাজার ০১২ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ৫১ হাজার ৮৭ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ৩৩ লক্ষ ১৬ হাজার ৭৫৫ জন। সুস্থ হয়েছেন ৩ কোটি ২৫ লক্ষ ২২ হাজার ১৭১ জন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে দেশের মোট ৪ লক্ষ ৪৩ হাজার ৪৯৭ জন। এদিকে টিকাকরণের হার বেড়েছে এবং আপাতত মোট টিকা প্রাপ্তের সংখ্যা ছাড়িয়েছে ৭৫ কোটি। মোট সংখ্যা ৭৫ কোটি ৮৯ লক্ষ ১২ হাজার ২৭৭ জন। ছ’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ইতিমধ্যেই ১০০ শতাংশ মানুষ একটি ডোজ ভ্যাকসিন পেয়েছে। সেগুলি হল, সিকিম, গোয়া, হিমাচলপ্রদেশ, দাদরা নগর হাভেলি, দমন ও দিউ এবং লাক্ষাদ্বীপ।

আরও পড়ুন- BREAKING: পুজোর আগেও চলবে না লোকাল, উৎসবেও বাড়ল বিধিনিষিধের মেয়াদ

তবে নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ডঃ ভি কে পল জানাচ্ছেন, টিকাকরণ শুরু হলেও মাস্ক এখনই ছাড়া যাবে না। কমপক্ষে আরও বছর খানেক মাস্ক পরতেই হবে সকলকে। একই সঙ্গে মানতে হবে কোভিড নিয়ম বিধি। তিনি বলছেন, এখন তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে এবং শিশুদের ভ্যাকসিন বাজারে আসেনি। তাই সতর্কতা অবলম্বন করে চলতেই হবে সবাইকে।

From around the web

Education

Headlines