×

অনেকটাই কমে গেল দেশের দৈনিক মৃত্যু, সংক্রমণে বাড়ছে ভয়

 
Govt expert group reviews 3 Covid vaccines in clinical trial stage in India

নয়াদিল্লি: বিগত কয়েকদিনের যাবতীয় পরিসংখ্যান গতকাল ছাপিয়ে গিয়েছে। এতদিন ধরে সংক্রমণ এবং দৈনিক মৃত্যু কিছুটা ওঠানামা করছিল ঠিকই কিন্তু বিশেষজ্ঞরা মনে করছিল পরিস্থিতি তুলনামূলকভাবে নিয়ন্ত্রণে রয়েছে। তবে গতকালের করোনাভাইরাস পরিসংখ্যান দেশের উদ্বেগ প্রবল ভাবে বৃদ্ধি করে দিয়েছিল। কারণ গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে ১০ গুণ! তবে আজ সেই সংখ্যার অবনমন ঘটলেও দৈনিক সংক্রমণ একই রইল প্রায়। 

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৪১ হাজার ৩৮৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের তুলনায় কিছুটা কম। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ৩ কোটি ১২ লক্ষ ৫৭ হাজার ৭২০ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫০৭ জনের। মোট মৃত্যুর সংখ্যায় আমেরিকা এবং ব্রাজিলের পর ভারতে করোনার জেরে মৃত্যু ৪ লক্ষ ছাড়িয়েছে অনেক দিন আগেই। আপাতত দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ১৮ হাজার ৯৮৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৮ হাজার ৬৫২ জন। এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪ লক্ষ ২৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। এখন দেশে মোট সক্রিয় রোগী রয়েছেন ৪ লক্ষ ৯ হাজার ৩৯৪ জন। এদিকে, দেশের সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৭ শতাংশের ওপরেই।

আরও পড়ুন: আগামী ১২০-২৫ দিন ভীষণ গুরুত্বপূর্ণ! 'তৃতীয় ঢেউ' নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের

এদিকে, কেন্দ্র ইতিমধ্যেই জানিয়েছে যে, করোনা ভাইরাসের বিরুদ্ধে যে হার্ড ইমিউনিটি লাগে সেটা এখনো দেশে আসেনি। তাই তৃতীয় ঢেউয়ের জন্য সাধারণ মানুষকে আরো বেশি সচেতন হতে হবে। পালন করতে হবে করোনাভাইরাস নিয়ম বিধি। হার্ড ইমিউনিটি সঠিকভাবে তৈরি হয়নি বলেই দেশের নানা জায়গায় সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে বলে জানানো হয়েছে। এই প্রেক্ষিতেই দাবি করা হচ্ছে যে আগামী কমপক্ষে ৩ মাস খুবই গুরুত্বপূর্ণ দেশের জন্য। চিকিৎসক মহলের একাংশ আবার ইতিমধ্যেই দাবি করেছে যে করোনাভাইরাস তৃতীয় ঢেউ ভারতে অন্ততপক্ষে ৯৮ দিন স্থায়ী হবে।

From around the web

Education

Headlines