আপাতত নিয়ন্ত্রণে দেশের করোনা গ্রাফ, দৈনিক মৃত্যু বৃদ্ধি চিন্তায় রাখছে

আপাতত নিয়ন্ত্রণে দেশের করোনা গ্রাফ, দৈনিক মৃত্যু বৃদ্ধি চিন্তায় রাখছে

f1341c6ef2d0f5efa6aeae1952483009

নয়াদিল্লি: দেশের করোনা সংক্রমণ আপাতত নিয়ন্ত্রণে রয়েছে। যদিও কমছে অ্যাকটিভ কেসের সংখ্যা। তবে আজ কিছুটা বেড়েছে দৈনিক মৃত্যু। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। মাঝে কয়েকদিন দেশের কোভিড গ্রাফ কিছুটা কম ছিল। মাঝে বেড়েছিল। কিন্তু এখন আবার কিছুটা কম। সার্বিকভাবে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে হলেও অনুমান, আগামী কয়েক সপ্তাহ বেশ ঝুঁকিপূর্ণ। তাই সচেতন হয়েই থাকতে হবে সাধারণ মানুষকে। 

আরও পড়ুন- খরচ কোটিতে! উপনির্বাচনের ব্যয় নিয়ে আদালতে প্রশ্নের মুখে কমিশন

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছে ৩১ হাজার ৩৮২ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৩১৮ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩২ হাজার ৫৪২ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ১৬২ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ৩৬ লক্ষ ৯৪ হাজার ৮০৩ জন। সুস্থ হয়েছেন ৩ কোটি ২৮ লক্ষ ৪৮ হাজার ২৭৩ জন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে দেশের মোট ৪ লক্ষ ৪৬ হাজার ৩৬৮ জন। আরও বড় স্বস্তি ‘আর’ ভ্যালু কমে যাওয়ায়। অগাস্টের শেষ এই ভ্যালু ছিল ১.১৭, এখন তা দাঁড়িয়েছে ০.৯২ তে। যদিও মুম্বই, কলকাতা, চেন্নাই ও বেঙ্গালুরুতে এখনও আর ভ্যালু একের বেশি। উল্লেখ্য, ‘আর’ ভ্যালু হল একজন করোনা আক্রান্তের সংক্রমিত করার হার।

আরও পড়ুন- ভবানীপুর উপনির্বাচন নিয়ে কমিশনের হলফনামা নিয়ে ভর্ৎসনা হাইকোর্টের

এদিকে চরম সুখবর দিয়েছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার গবেষক ডেম সারা গিলবার্ট। তিনি জানাচ্ছেন, জিনের গঠনমূলক পরিবর্তনের ফলেই এমনটা হতে চলেছে। ভবিষ্যতে করোনার আরও বেশি প্রাণঘাতী হওয়ার আশঙ্কা একেবারেই কম বলে মনে করা হচ্ছে। তিনি আরও বলছেন, আগামী দিনগুলিতে করোনা ভাইরাস আরও দুর্বল হতে থাকবে এবং শেষমেষ সেটি সাধারণ ‘ফ্লু’ ভাইরাস হয়ে থেকে যাবে। অন্যদিকে, মারণক্ষমতাও হ্রাস পাবে এই ভাইরাসের। তবে এর মাঝেও বিপদসঙ্কত যে, এই বছর করোনার সঙ্গে ফ্লু ভাইরাস অর্থাৎ ইনফ্লুয়েঞ্জাও অন্যান্য বছরের থেকে বেশি বৃদ্ধি পাবে। এটিকেই বলা হচ্ছে, ‘টুইনডেমিক’, অর্থাৎ দুটি মহামারি একসঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

টিকাপ্রাপ্তের সংখ্যা বৃদ্ধি স্বস্তি বাড়াচ্ছে, একদিনে দেশে মৃত্যু ২৮১

টিকাপ্রাপ্তের সংখ্যা বৃদ্ধি স্বস্তি বাড়াচ্ছে, একদিনে দেশে মৃত্যু ২৮১

1aee81270826afebef211dbe0c970f0c

নয়াদিল্লি: টিকাকরণে নয়া রেকর্ড গড়লেও ভারতের কোভিড গ্রাফ নিয়ে কিছুটা চিন্তা থাকছে। কারণ ইতিমধ্যেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। মাঝে কয়েকদিন দেশের কোভিড গ্রাফ কিছুটা কম ছিল। এখন হালকা বাড়ছে। যদিও সার্বিকভাবে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে বলেই মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহ বেশ ঝুঁকিপূর্ণ। তাই সচেতন হয়েই থাকতে হবে সাধারণ মানুষকে। তবে টিকাপ্রাপ্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বস্তি বাড়ছে দেশবাসীর।

 

আরও পড়ুন: ‘ভুল করে’ ৭ শিশুসহ ১০ জনকে মেরেছে আমেরিকা! দোষ স্বীকার

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৬৬২ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ২৮১ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩৩ হাজার ৭৯৮ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ৪০ হাজার ৬৩৯ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ৩৪ লক্ষ ১৭ হাজার ৩৯০ জন। সুস্থ হয়েছেন ৩ কোটি ২৬ লক্ষ ৩২ হাজার ২২২ জন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে দেশের মোট ৪ লক্ষ ৪৪ হাজার ৫২৯ জন। এদিকে টিকাকরণে নয়া রেকর্ড গড়েছে ভারত। একদিনে আড়াই কোটি করোনা ভাইরাস ভ্যাকসিন দেওয়া হল দেশে! যা আপাতত একদিনে সর্বোচ্চ। এর আগে ৩১ অগস্ট দেশে সর্বোচ্চ ১.৪১ কোটি টিকা দেওয়া হয়েছিল। এই নিয়ে চতুর্থবার ভারত এক দিনে ১ কোটির বেশি টিকাকরণ করল।

আরও পড়ুন: দেশের সাফল্য দেখাতে লস অ্যাঞ্জেলসের ছবি! এবার মোদীর ভিডিও নিয়ে বিতর্ক 

সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার, এদিন চিনের রেকর্ড ভেঙে দিয়েছে ভারত। কারণ এর আগে জুন মাসে চিন একদিনে ২.৪৭ কোটি টিকা দিয়েছিল। আগেই জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান আরএস শর্মা জানিয়েছিলেন যে, গতকাল দেশে প্রতি মিনিটে ৪২ হাজার বা প্রতি সেকেন্ডে ৭০০ জনকে টিকা দেওয়া হয়েছে। এর আগে ভারতের টিকাকরণের প্রশংসা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আজ এই নতুন রেকর্ডের পর আবার ভারত হয়ত তাদের প্রশংসা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *