Breaking: আগামী মাসেই ডিএ মামলার শুনানি, নিশানায় রাজ্য

Breaking: আগামী মাসেই ডিএ মামলার শুনানি, নিশানায় রাজ্য

615c32c5218b682b37baf2406dfa62d2

কলকাতা: কেন্দ্রীয় সরকার দ্রব্য মূল্য বৃদ্ধির মাঝেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৩ শতাংশ ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিলেও পশ্চিমবঙ্গ সরকার এখনো পর্যন্ত সরকারি কর্মচারীদের সম্পূর্ণ মহার্ঘ ভাতা দিয়ে উঠতে পারেনি। আগামী ৬ এপ্রিল কনফেডারেশন অফ স্টেট এমপ্লয়িজের পক্ষ থেকে যে মামলা দায়ের হয়েছিল সেই মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টে। ৬ এপ্রিল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ মামলার শুনানি।

আরও পড়ুন- ৯০০-র বেশি প্যানেল তালিকাভুক্ত নাম বাতিল হল এবার!

স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে রাজ্য সরকারের প্রিন্সিপাল সেক্রেটারিকে নির্দেশ দিয়েছিলেন তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। ছয় মাসের মধ্যে তাদের টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছিল। এই স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের নির্দেশ কে চ্যালেঞ্জ করে ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন রাজ্য সরকার। রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বিষয় ২০১৯ সালে প্রথম কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিল কনফেডারেশন অফ স্টেট এমপ্লয়িজ।

আরও পড়ুন- ‘হঠাৎ’ বেকার হওয়া শিক্ষিকার পাশেই আদালত, কড়া নির্দেশ ‘অভিযুক্ত’ স্কুলকে

রাজ্য সরকারি কর্মচারীদের ভাগ্য আজও নির্ধারণ হয়নি। কখনো কলকাতা হাইকোর্ট আবার কখনো স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালে গত ৬ বছর ধরে এভাবেই ঝুলে রয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা। টানা বেড়েই চলেছে জ্বালানির দাম সাথে সাথে দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে যে কারণে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ ডিএ দিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হলেও এ রাজ্যের সরকারি কর্মচারীরা আজও তাদের বকেয়া ডিএ পাননি।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার ৩ শতাংশ ডিএ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। সমস্ত কেন্দ্রীয় কর্মচারীরা ১ জানুয়ারি, ২০২২ থেকেই বর্ধিত মহার্ঘভাতা বা ডিএ-র সুবিধা পাবেন। শীঘ্রই এই বিষয়ে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে৷ মনে করা হচ্ছিল, সম্ভবত হোলির আগে ডিএ বৃদ্ধ করা হবে৷ কিন্তু, সেই সময় মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়নি৷ তবে বর্ধিত ডিএ ঘোষণা হতে বিলম্ব হলেও জানুয়ারি মাস থেকেই সেই সুবিধা পাবেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *