৭ মাস, ৭ ঘটনা, ৭ সিবিআই তদন্ত! কী হচ্ছে বাংলায়

৭ মাস, ৭ ঘটনা, ৭ সিবিআই তদন্ত! কী হচ্ছে বাংলায়

329a064b4e89cdc93be73f61d04e184e

কলকাতা: ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর থেকে বাংলার পরিস্থিতি নিয়ে বিরাট উদ্বেগ প্রকাশ করেছিল বিজেপি সহ বিরোধীরা। ভোট পরবর্তী হিংসার ঘটনাকে সামনে রেখে কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি তোলা হয়। রাজ্যপাল জগদীপ ধনকড়ও সেই সময় থেকে রাজ্য সরকার আরও তুলোধনা করা শুরু করেন। তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কেটে গিয়েছে প্রায় ১১ মাস। কিন্তু জটিল পরিস্থিতি যেন থেকেই গিয়েছে বাংলাতে। একের পর এক ঘটনা নিয়ে আতঙ্কিত হচ্ছে মানুষ। রাজ্য পুলিশে ভরসা না থাকা আরও একটি আশঙ্কার ব্যাপার রাজ্যবাসীর কাছে। কারণ বিগত মাসগুলিতে একাধিক যে ঘটনাগুলি ঘটেছে তাতে তদন্তভার পেয়েছে সিবিআই। কোন কোন ঘটনা, দেখে নেওয়া যাক।

আরও পড়ুন- চলতি মাস থেকেই পকেটে পড়বে টান, খারাপ খবর দিল রেল

নির্বাচনের পর হিংসার ইস্যু থেকে সিবিআই দাবি তোলা শুরু হয়েছিল। তারপর থেকে বারবার এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে কেন্দ্রীয় গোয়েন্দাদের দিয়ে তদন্ত করানোর দাবি আরও জোরাল হয়েছে। ভোট পরবর্তী হিংসা থেকে শুরু করে এসএসসি মামলা, রামপুরহাটের বগটুই থেকে হালে ঝালদা হত্যা মামলা, সবেতেই সিবিআই, সিবিআই আর সিবিআই। বিগত সাড়ে সাত মাসে কলকাতা হাইকোর্ট ৭ টি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। যদিও কিছু ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ খারিজ হয়ে গিয়েছে। আপাতত ৫ টি মামলাতে সিবিআই তদন্ত চলছে। এবার জানা যাক কোন কোন মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল আদালতের তরফ থেকে।

ভোট পরবর্তী হিংসা

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১-এর পর রাজ্যে হিংসার ঘটনা বেড়ে যায় ব্যাপকভাবে। অন্তত বিরোধীরা এমন দাবিই করে। সেই হিংসায় খুন ও ধর্ষণের ঘটনাগুলির তদন্ত করার জন্য কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয় সিবিআইকে। আপাতত এই মামলায় কেন্দ্রীয় সংস্থাই তদন্ত চালাচ্ছে।

আরও পড়ুন- কলকাতার পথে রওনা অনুব্রতর, বুধে CBI দফতরে হাজিরা দেবেন? জল্পনা তুঙ্গে

এসএসসি গ্রুপ ডি

নিয়োগে দুর্নীতি হয়েছে বলে অনেক বছর ধরেই আওয়াজ উঠছে। সেই এসএসসি গ্রুপ ডি মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ। যদিও পরে ডিভিশন বেঞ্চ সেই নির্দেশে স্থগিতাদেশ দেয়। এই ইস্যুতে এখনও পর্যন্ত জটিলতা রয়েছে। তবে সিবিআই আগের নির্দেশ অনুযায়ী তদন্ত প্রক্রিয়া এগোচ্ছে।

আরও পড়ুন- বোমার আঘাতে নিমেষে মাটিতে লুটিয়ে পড়লেন ভাদু, কী ভাবে ‘খুন’? প্রকাশ্যে CCTV ফুটেজ

এসএসসি গ্রুপ সি

গ্রুপ ডি-র মতো এসএসসি গ্রুপ সি মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয় কলকাতা হাইকোর্টের তরফে। যদিও সেই নির্দেশেও পরে স্থগিতাদেশ দেয় উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চ। আপাতত তিন দফায় ৩৮৪ দিন আন্দোলন চালিয়ে এসএসসি আন্দোলন ছাপিয়ে গিয়েছে কৃষক আন্দোলনকেও।

আরও পড়ুন- ‘দুয়োরানি’ বিশ্বভারতী আলিয়া-কাণ্ডে ‘প্রশংসা’ করল রাজ্যের, সঙ্গে দিল ‘খোঁচা’

হলদিয়া বন্দর তোলাবাজি

হিংসা, নিয়োগের পর তোলাবাজি ইস্যুতেও সিবিআই তদন্তের মুখে পড়েছে বাংলা। হলদিয়া বন্দরে তোলাবাজি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত। এই নির্দেশের বিরুদ্ধে শীর্ষ আদালতে দ্বারস্থ হলেও রাজ্য সরকারের কোনও লাভ হয়নি। সুপ্রিম কোর্টে সিবিআই তদন্ত বহাল রাখে।

আরও পড়ুন- ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, বৃষ্টি-দমকা হাওয়ায় মিলবে স্বস্তি?

নবম-দশম শিক্ষক নিয়োগ

এসএসসি’র গ্রুপ ডি, গ্রুপ সি-র পর নবম-দশম শিক্ষক নিয়োগ ইস্যুতেও দুর্নীতির অভিযোগে বিদ্ধ রাজ্য সরকার। এই ক্ষেত্রেও কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেয়। ২০১৬ সাল থেকে এই ইস্যু শিরোনামে রয়েছে।

আরও পড়ুন- ফের ধাক্কা! SSC মামলা ফেরাল চতুর্থ ডিভিশন বেঞ্চ, ‘নিয়ম মানুন’ ভর্ৎসনা বিচারপতির

বগটুই হত্যাকাণ্ড

রামপুরহাটে তৃণমূল উপ প্রধান ভাদু শেখ হত্যার পর বগটুই গ্রামে পরপর বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। মৃত্যু হয়েছে একাধিক। সেই ঘটনার তদন্তে রাজ্য সরকার সিট গঠন করেছিল শুরুতেই। তারা তদন্ত শুরুও করে। কিন্তু পরে কলকাতা হাইকোর্ট এতেও সিবিআই তদন্তের নির্দেশ দেয়।

আরও পড়ুন- কংগ্রেসের প্রতিবাদ মিছিল ঘিরে তুলকালাম ঝালদায়, কালাদিবস পালনের ডাক

ঝালদা কংগ্রেস কাউন্সিলর খুন

রামপুরহাটের মতো ঝালদাতেও খুন হতে হয় কংগ্রেস কাউন্সিলর তপন কান্দুকে। সেই মামলাতে সম্প্রতি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই ক্ষেত্রেও প্রথম সিট গঠন করেছিল রাজ্য সরকার। কিন্তু মৃত কংগ্রেস নেতার পরিবারের অভিযোগ ছিল, হত্যাকাণ্ডে জড়িত ঝালদা থানার তৎকালীন আইসি সঞ্জীব ঘোষ। শেষ পর্যন্ত মামলার তদন্তভার গিয়েছে সিবিআইয়ের কাছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *