ঘোষিত নয়া তালিবান সরকার! প্রধানমন্ত্রী পাকিস্তান ‘ঘনিষ্ঠ’

ঘোষিত নয়া তালিবান সরকার! প্রধানমন্ত্রী পাকিস্তান ‘ঘনিষ্ঠ’

2923cb4076beef515c0cefd78dcbf3ce

কাবুল: পঞ্জশির দখল করতে না করতেই আফগানিস্তানে নয়া সরকার গঠন করে ফেলল তালিবান। গত ১৫ অগাস্ট সে দেশ দখল করেছিল তারা। এক মাসও হয়নি সেই ঘটনার। তার মধ্যেই নতুন সরকার গঠন করল তারা। ‘কেয়ারটেকার’ প্রধানমন্ত্রী হচ্ছে পাক ঘনিষ্ঠ মোল্লা হাসান আখুন্দ। তার সহকারী হিসেবে কাজ করবে মোল্লা আব্দুল ঘানি বেরাদর এবং মোল্লা আব্দুল সেলাম হানফউ। ক্ষমতা দখলের পর তালিবান বলে দিয়েছিল যে আফগানিস্তানের নাম এবং পতাকা বদলে যাবে। সেই অনুযায়ী আফগানিস্তানের নতুন নাম হল ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান। এদিন একটি সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছে তালিবান। 

আরও পড়ুন- ভুয়ো ভ্যাকসিনকাণ্ড: দেবাঞ্জন দেবকে জেলে গিয়ে জেরা করার অনুমতি পেল ED

আফগানিস্তান দখল করে নেওয়ার পর তালিবান প্রথম থেকেই দাবি করছিল যে পঞ্জশির তারা দখল করেছে। কিন্তু প্রতিরোধ বাহিনী তথা নর্দান অ্যালায়েন্স প্রত্যেকবার তাদের দাবি নস্যাৎ করেছে। কিন্তু এখন এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে যে, তালিবানদের হাত থেকে গুনে গুনে টাকা নিচ্ছে পঞ্জশির যোদ্ধারা! এতদিন তালিবানদের বিরুদ্ধে আফগান প্রতিরোধের প্রতিনিধি ছিলেন এরা কিন্তু এবার তারাই আত্মসমর্পণ করে দিলেন। শুধু তাই নয়, আত্মসমর্পণ করার পর নিজেদের হিসাব মতো অর্থ পুরস্কার নিলেন তারা। এই ঘটনার ঠিক পরেই তালিবান নয়া সরকার ঘোষণা করল তা তাৎপর্যপূর্ণ। এখন ভারতের চাপ যে আরও বাড়ল তা বলাই বাহুল্য। 

আরও পড়ুন- BJP ছেড়ে তৃণমূলে যোগ দিচ্ছেন চন্দনা? ‘দ্বিতীয় বিয়ে’র গুঞ্জনের মাঝেই দলবদলের জল্পনা তুঙ্গে

ইতিমধ্যেই কাশ্মীর ইস্যু নিয়ে ভারতকে সতর্ক করেছে রাশিয়া। বলা হয়েছে আফগানিস্তানের সন্ত্রাস কাশ্মীরে ছড়িয়ে পড়তে পারে যখন-তখন। আফগানিস্তান এবং কাশ্মীর ইস্যু নিয়ে ভারতকে সতর্ক করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাসেভ। তিনি জানিয়েছেন, আফগানিস্তান থেকে তালিবান অন্যান্য দেশে সন্ত্রাস ছড়িয়ে দেওয়ার চেষ্টা করতে পারে এবং ভারতের পক্ষে তা বেশি উদ্বেগজনক কারণ কাশ্মীর ইস্যু। তিনি আরো বলেছেন, এই বিষয় নিয়ে এমনিতেই চিন্তিত রাশিয়া কিন্তু ভারতের চিন্তা আরো বৃদ্ধি পাবে কারণ কাশ্মীর নিয়ে সমস্যা রয়েছে। আফগানিস্তান দখল করার পর তালিবানকে সমর্থন দেবে বলে ইঙ্গিত দিয়েছে পাকিস্তান। তাই সব মিলিয়ে কাশ্মীর ইস্যু নিয়ে পরবর্তী ক্ষেত্রে পরিস্থিতি জটিল হবে তা বলাই বাহুল্য। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *