বঙ্গে কি করোনাকে ছাপিয়ে যাচ্ছে ডেঙ্গি? পরিসংখ্যান আতঙ্ক বাড়াচ্ছে

বঙ্গে কি করোনাকে ছাপিয়ে যাচ্ছে ডেঙ্গি? পরিসংখ্যান আতঙ্ক বাড়াচ্ছে

e9275d57233973274ee61db65e926ff3

কলকাতা: করোনা নিয়ে তো চিন্তা আছেই। এরই মাঝে মশা বাহিত রোগ, ডেঙ্গি ভয় বাড়িয়ে চলেছে রাজ্যবাসীর। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা প্রায় ৯০০। আক্রান্তদের মধ্যে রয়েছে শিশুরাও। তাই পরিস্থিতি যে খুব একটা ভাল নয় তা একদমই পরিষ্কার। ইতিমধ্যেই একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। কিন্তু তা আদতে কতটা কাজে লাগছে সেটা বলা মুশকিল।

আরও পড়ুন- ‘এমন দুর্নীতি দেশে হয়নি’, লালু, সুখরামকেও ছাপিয়ে গিয়েছে, পার্থ-কাণ্ড বিস্ফোরক সৌগত

পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যের মধ্যে বাঁকুড়া জেলার অবস্থা সবথেকে খারাপ কারণ এই জেলাতেই সবথেকে বেশি ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দেখা গিয়েছে। ২০০-র ওপর মানুষ ডেঙ্গি সংক্রামিত এই জেলায়। এছাড়াও দার্জিলিং-সহ উত্তরবঙ্গের ছ’টি জেলায় ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি। কলকাতাও যে খুব একটা সুখকর জায়গায় আছে এমনটা নয়। শহরেও দিনদিন বাড়ছে মশা বাহিত রোগে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে কয়েকজনের মৃত্যু পর্যন্ত হয়েছে। বিশেষজ্ঞদের মত, চলতি বছর খামখেয়ালি বৃষ্টি হওয়ায় ডেঙ্গির প্রকোপ আরও অনেক বেশি বেড়েছে। যদিও ডেঙ্গির বাড়বাড়ন্ত রুখতে বদ্ধপরিকর স্বাস্থ্য দফতর।

কিছু সময় আগেই চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের জেলার বাইরে যাওয়া নিয়ে নয়া নির্দেশিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতরের নির্দেশ, তারা কেউ যদি বাইরে যেতে চান এই সময়ে তাহলে উর্দ্ধতন কর্তৃপক্ষের লিখিত অনুমতি নিতে হবে। সেই অনুমতি ছাড়া চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা কর্মসূত্রে থাকা শহর ছাড়তে পারবেন না। এছাড়াও নবান্নের তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল। অনেকেই জ্বরের জন্য প্যারাসিটামল কিনছেন। তারই নিরিখে কেউ প্যারাসিটামল কিনতে এলেই সে সম্পর্কে তথ্য নেওয়া হচ্ছে। বিভিন্ন জেলায় ওষুধ বিক্রেতাদের কাছে নির্দেশ দেওয়া হয়েছে কেউ দোকানে জ্বরের জন্য প্যারাসিটামল কিনতে এলে সেই ক্রেতার নাম, ঠিকানা নিয়ে রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

হাজারের কাছাকাছি ডেঙ্গি আক্রান্ত! সঙ্কট বেড়েই চলেছে বঙ্গে

হাজারের কাছাকাছি ডেঙ্গি আক্রান্ত! সঙ্কট বেড়েই চলেছে বঙ্গে

2c4d9262dfb27c8e09239017df42b84d

কলকাতা: ডেঙ্গি নিয়ে আতঙ্ক আরও বাড়ল বাংলায়। শেষ যে তথ্য মিলছে তাতে রাজ্যে দৈনিক ডেঙ্গি আক্রান্তের সংখ্যা হাজার ছুঁয়ে ফেলেছে প্রায়। অবশ্যই এই অঙ্কটা আতঙ্কের। এদিকে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও যে বাড়ছে তাও খুবই চিন্তার বিষয়। রাজ্যের বিভিন্ন জেলার সঙ্গে কলকাতাতেও এই রোগ নিয়ে যথেষ্ট আশঙ্কা বৃদ্ধি হয়েছে। শহরেও বিগত কিছুদিনে অনেকের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে। বুধবারও বাঁশদ্রোণী এলাকার এক ব্যক্তির ডেঙ্গিতে মৃত্যু হয়েছে বলে খবর।

আরও পড়ুন- ভারত-বাংলাদেশ রেলপথের অংশ ছিল আজকের বিধাননগর রোড! জানুন অজানা কাহিনী

রাজ্যের স্বাস্থ্য ভবন সূত্রে যেটুকু জানা গিয়েছে তাতে মঙ্গলবারই প্রায় হাজার জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন বঙ্গে। তবে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ঠিক কত জনের মৃত্যু হয়েছে, তার কোনও পরিসংখ্যান এখনও পর্যন্ত মেলেনি। জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা থেকে শুরু করে দমদম, সল্টলেক, বারাসত এইসব জায়গায় ডেঙ্গির প্রকোপ সবচেয়ে বেশি। আক্রান্তের নিরিখে উত্তর ২৪ পরগনা এখন শীর্ষে আছে ডেঙ্গি আক্রান্তে। এইসব জেলার পাশাপাশি কলকাতা সহ দক্ষিণ ২৪ পরগনাতেও বাড়ছে ডেঙ্গি। এমনকি উত্তরবঙ্গেও হানা বাড়িয়েছে মশাবাহিত এই রোগ।

এসবের মাঝে আরও আতঙ্ক বৃদ্ধি করছে ‘উপসর্গহীন’ ডেঙ্গি! নাইসেডের রিপোর্ট এই নিয়ে চিন্তা ইতিমধ্যেই বাড়িয়েছে বঙ্গবাসীর। ডেঙ্গির প্রাথমিক উপসর্গ দীর্ঘদিন জ্বর এবং রক্তে প্লেটলেট কমে যাওয়া। কিন্তু সম্প্রতি এমন চিত্র ধরা পড়েছে রাজ্যে যে, রোগীদের জ্বর থাকছে না, প্লেটলেটও কমছে না। অথচ অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে রক্তে। অনুমান করা হচ্ছে, ডেঙ্গির জীবাণু রূপ বদলেছে। আর তাকেই চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে ‘ডেন থ্রি’। সম্প্রতি ফুলবাগানের আইসিএমআর-নাইসেডে মোট ৫০ টি নমুনা পাঠানো হয়েছিল। তার মধ্যে ৩৫টি এই ‘ডেন থ্রি’। তাই স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ আরও গভীর হচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বৃষ্টি বাড়তেই চওড়া হচ্ছে ডেঙ্গির থাবা, ত্রস্ত বঙ্গবাসী

বৃষ্টি বাড়তেই চওড়া হচ্ছে ডেঙ্গির থাবা, ত্রস্ত বঙ্গবাসী

2c4d9262dfb27c8e09239017df42b84d

কলকাতা: করোনা নিয়ে চিন্তার কোনও শেষ নেই। সংক্রমণ কমার লক্ষণ থাকলেও হঠাৎ তা বেড়েও যাচ্ছে। কিন্তু এখন চিন্তা যে শুধু এই ভাইরাস নিয়ে নয়, চিন্তা ডেঙ্গিকে নিয়েও। আর ক্রমাগতভাবে বৃষ্টি যত বাড়ছে ততই বাড়বাড়ন্ত হচ্ছে মশার উপদ্রব। মূলত উত্তরবঙ্গে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে পিছিয়ে নেই দক্ষিণবঙ্গ। ইতিমধ্যেই বিভিন্ন জেলা থেকে একাধিক ডেঙ্গি আক্রান্তের খোঁজ মিলছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, শিলিগুড়িতে নতুন করে কমপক্ষে ১৯ জন আক্রান্ত হয়েছে মশাবাহিত এই রোগে।

আরও পড়ুন- অবসরের ৩ বছর পরেও মেলেনি পেনশন, ঝুলন্ত দেহ উদ্ধার ‘শিক্ষারত্ন’ প্রধান শিক্ষকের

রাজ্যের দিকে সার্বিকভাবে নজর দিলে দেখা যাচ্ছে কলকাতা প্রায় ডেঙ্গি প্রবণ হয়ে উঠেছে। সংক্রমণ, মৃত্যু সবই হয়েছে শহরে। ইতিমধ্যেই ২৫ টি ওয়ার্ডকে ডেঙ্গি প্রবণ হিসেবে চিহ্নিত করেছেন পুরসভার কর্তারা। ডেঙ্গি মোকাবিলার জন্য ফিভার ক্যাম্প চালু করা হচ্ছে। শেষ কয়েকদিনে বেশ কয়েক জনের মৃত্যুও হয়েছে যাদের মৃত্যু শংসাপত্রে ডেঙ্গির উল্লেখ আছে। তাই ভয় এবং আতঙ্ক যে বাড়ছেই তা হলফ করে বলা যায়। বর্তমানে করোনার সংক্রমণ কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে রাজ্যে। মানুষ তা নিয়ে স্বস্তি পেয়েছিল। কিন্তু করোনাকে ছাপিয়ে যেন চলে যাচ্ছে ডেঙ্গি। অন্তত বিগত কিছুদিনের রিপোর্ট এই কথাই বলছে।

কলকাতা পুরসভা কয়েক সপ্তাহ আগেই রিপোর্ট দিয়েছিল যে, কলকাতার ৬, ২৬, ৫৩, ৫৯, ৬৯, ৭৪, ৮২, ৮৩, ৯৩, ৯৪, ১১২, ১১৭ ও ১২১ নম্বর ওয়ার্ডকে অতি ডেঙ্গু প্রবণ। এছাড়াও বাগুইআটি, বিধাননগর এলাকায় বাড়ছে এই রোগ। ইতিমধ্যে বেশ কয়েক দফায় ডেঙ্গু নিয়ে বৈঠক করেছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *