×

টাইফুনে বিধ্বস্ত হয়ে ৭০ জনের ওপর মৃত, প্রকৃতির রোষে এই দেশ

 
cyclone

মানিলা: সাম্প্রতিক সময়ে একাধিক ঘূর্ণিঝড়ের সম্মুখীন হয়েছে বিভিন্ন দেশের মানুষ। ঝড়-বৃষ্টিতে বিপর্যস্ত হয়েছে কত কত এলাকা। আবার সেই অবস্থা ফিরে এল। এবার টাইফুনে বিধ্বস্ত হল ফিলিপিন্স। ইতিমধ্যেই ৭০ জনের ওপর মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃতের সংখ্যা যে আরও বাড়তে পারে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন- বঙ্গে আসতে পারেন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জল্পনা

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শনিবার ভোররাতে ফিলিপিন্সের পূর্বাঞ্চলীয় কাতানদুয়ানেস প্রদেশের উপকূল হয়ে আছড়ে পড়ে টাইফুন ‘নালজি’। প্রাথমিক সময়ে তার গতিবেগ ছিল ৯৫ থেকে ১০০ কিলোমিটার। পরে ১৬০ কিলোমিটার প্রতিঘণ্টা পর্যন্ত বৃদ্ধি পায় ঝড়ের গতিবেগ। এই ঝড়ের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মাগিন্দানাও প্রদেশ। সেখানে ৬০ জনের ওপর মৃত্যু হয়েছে বলে খবর।

ইতিমধ্যে দুর্যোগ মোকাবিলা দফতর উদ্ধার কাজ শুরু করে দিয়েছে বিভিন্ন জায়গায়। তবে সেই কাজ যে সহজ হবে না তাও স্পষ্ট কারণ ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস এখনই দিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। জানান হয়েছে, টাইফুনের প্রভাবে দেশের রাজধানী সহ একাধিক প্রদেশে ভারী বৃষ্টি হবে। কিছু সময় পর ঝড়টি ফিলিপিন্সের প্রধান দ্বীপ লুজনের মধ্য দিয়ে দক্ষিণ চিন সাগরের দিকে এগিয়ে যাবে।  

From around the web

Education

Headlines