×

সবুজ পতাকা নেড়ে ঢাকায় মেট্রো পরিষেবার উদ্বোধন শেখ হাসিনার, চালকের আসনেও নারীশক্তি

 
হাসিনা মেট্রো

ঢাকা: অপেক্ষার অবসান৷ বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে শুরু হয়ে গেল মেট্রোরেল পরিষেবা। সবুজ পতাকা নেড়ে মেট্রো যাত্রার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোনকে নিয়ে নিজে টিকিট কেটে চাপলেন ট্রেনেও।

আরও পড়ুন- বরফ সরতেই মিলছে পরপর লাশ, আমেরিকা যেন 'মৃত্যুপুরী'

বুধবার স্থানীয় সময় দুপুর ১টা বেজে ৪০ মিনিটে ঢাকার দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে সবুজ পতাকা নেড়ে দেশের প্রথম মেট্রো রেল পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তবে শুভ সূচনার আগেই তাঁর ও বোন রেহানার জন্য কিনে ফেলেন দু’টি টিকিট। বোনকে সঙ্গে নিয়েই দেশের প্রথম মেট্রো যাত্রার সওয়ারি হন প্রধানমন্ত্রী হাসিনা। প্রধানমন্ত্রী ছাড়াও এদিন এই ঐতিহাসিক যাত্রার সাক্ষী হন মন্ত্রিসভার সদস্যরাও৷ বুধবার আনুষ্ঠানিক উদ্বোধন হলেও, বৃহস্পতিবার থেকে ঢাকার মেট্রো পরিষেবা সর্ব সাধারণের জন্য খুলে দেওয়া হবে। সকাল ৮টা থেকে শুরু হবে পরিষেবা।

তবে এখানেও রয়েছে একটা চমক৷ এই রেকেল চালক হিসেবে নজির গড়তে চলেছেন মরিয়ম আফিজা। নিয়মিত মেট্রো পরিষেবার জন্য ইতিমধ্যেই ৬ জন মহিলা চালককে নিযুক্ত করা হয়েছে। তাঁর মধ্যে উদ্বোধনের দিনই চালকের আসনে বসছেন মরিয়ম আফিজা৷ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালক হিসেবে কর্মজীবন শুরু করেন মরিয়ম আফিজা।  টানা এক বছর প্রশিক্ষণ নেওয়ার পরেই তিনি চালকের আসনে বসছেন বলে সূত্রের খবর৷ 


 

From around the web

Education

Headlines