×

বরফ সরতেই মিলছে পরপর লাশ, আমেরিকা যেন 'মৃত্যুপুরী'

 
USA

নিউইয়র্ক: নতুন বছরের আগে চরমতম বিষাদের মধ্যে দিয়ে যেতে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে। 'বম্ব সাইক্লোন' হানায় কার্যত বিধ্বস্ত হয়ে পড়েছে আমেরিকার একটা বড় অংশ। ইতিমধ্যেই জানা গিয়েছিল, বেশিরভাগ জায়গায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে তো বটেই, মাইনাস ৪৫-৫০ ডিগ্রিতে নেমে গিয়েছে। পুরু বরফের চাদরে মুড়ে রয়েছে রাস্তাঘাট, বাড়ি, হোটেল। অনেক জায়গায় ঠান্ডায় জমে গিয়ে মৃত্যু হয়েছে অনেকের। প্রাথমিকভাবে জানা গিয়েছিল ৩১ জনের মৃত্যু হয়েছে এই আবহে। পরে সেই সংখ্যা বেড়ে হয় ৫০। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, আমেরিকায় মৃত বেড়ে দাঁড়িয়েছে ৬২। এই সংখ্যা যে আরও বাড়তে পারে তাতে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন- কোভিডে আক্রান্ত ১০ কোটিরও বেশি, মৃত্যুও বিশ্বের মধ্যে সর্বাধিক এই দেশে

আমেরিকার কিছু কিছু জায়গায় বরফ সরিয়ে উদ্ধারকাজ চালানোর চেষ্টা হচ্ছে। সেই সব জায়গা থেকেই একের পর এক লাশ বেরিয়ে আসছে বলে খবর। কোথাও গাড়ির ভিতর, কোথাও গাড়ি সরাতে গিয়ে আবার কোথাও বাড়ির মধ্যে থেকেও পাওয়া গিয়েছে মৃতদেহ। অনুমান করা হচ্ছে, এমন বহু জায়গায় বরফে পুরু আস্তরণের নীচে চাপা পড়ে আছেন অনেকে। আশঙ্কা, তাঁদের সকলেই মৃত এবং উদ্ধারকাজ শেষ হলে মিলবে তাদের মরদেহ। তথ্য বলছে, এর আগে ১৯৭৭ সালে ভয়াবহ এক তুষারঝড়ের সাক্ষী থেকেছিল আমেরিকা। কিন্তু সেই সময়ে এখনের মতো পরিস্থিতি তৈরি হয়নি। ২০২২ যেন সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে।

প্রশাসনের তরফ থেকে আগেই নির্দেশ দেওয়া হয়েছিল যে, খুব প্রয়োজন না পড়লে যেন কেউ বাড়ির বাইরে না বের হন। সেই নির্দেশিকা এখনও জারি। পরিস্থিতি এমন যে, ফুটন্ত জল নিমেষে বরফে পরিণত হচ্ছে, ফ্রস্টবাইট হতে সময় লাগছে মাত্র ১০ মিনিট। অতীতের সমস্ত শীতের রেকর্ড এবার ভেঙে গিয়েছে আমেরিকায়। এই মুহূর্তে সরাসরি ২ লক্ষ মানুষ বিদ্যুৎহীনতায় ভুগছে। অন্যদিকে তুষারঝড় এবং খারাপ আবহাওয়ার জন্য সড়কপথ অবরুদ্ধ হয়ে পড়েছে, তেমনই বন্ধ হয়ে গিয়েছে বিমান চলাচল।

From around the web

Education

Headlines