×

চলছে শৈত্যপ্রবাহ, পড়শি দেশে কনকনে ঠান্ডায় মৃত্যু একাধিক শিশুর 

 
শীত

ঢাকা: আগের বছরের দুঃখ যেন ভুলিয়ে দিয়েছে নতুন বছর। যে শীতের অপেক্ষা করা হচ্ছিল সেটা পড়েছে। অন্তত জানুয়ারির শুরুর কটা দিন তো ভালোই ঠান্ডার আমেজ দিয়েছে। তবে শুধু বাংলায় নয়, জাঁকিয়ে ঠান্ডা পড়েছে পড়শি দেশ বাংলাদেশেও। যদিও সেখানে শীতের আমেজ মন খুলে উপভোগ করতে পারছে না মানুষ কারণ ইতিমধ্যেই একাধিক শিশুর মৃত্যু হয়েছে বলে খবর। প্রবল ঠান্ডায় প্রাণ হারিয়েছে বেশ কয়েকজন।

আরও পড়ুন- শুধুমাত্র চিনা পর্যটকদের নিশানা করে বিধিনিষেধ! পাল্টা হুঁশিয়ারি বেজিং সরকারের 

বাংলাদেশে বইছে শৈত্যপ্রবাহ। প্রচণ্ড ঠান্ডার কারণেই সেখানে ইতিমধ্যে ১৫ শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে, তাও আবার এক সপ্তাহের মধ্যে। অর্থাৎ বিষয়টি যে খুবই মর্মান্তিক তা আলাদা করে বলা অপেক্ষা রাখে না। সে দেশের আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, যশোর এবং ঢাকায় সবথেকে কম তাপমাত্রা যথাক্রমে ৯ ডিগ্রি এবং সাড়ে ১২ ডিগ্রি আছে। আগামী কয়েকদিনে তাপমাত্রার পারদ আরও নীচে নামবে বলেই আভাস দেওয়া হয়েছে। এই অবস্থার কারণেই অধিকাংশ শিশুদের নিউমোনিয়া, ডায়রিয়া, শ্বাসকষ্ট, জ্বর, সর্দির মতো রোগ হচ্ছে এবং পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

এও জানা গিয়েছে, দেশের বিভিন্ন জেলার একাধিক হাসপাতালে শিশু ভর্তির সংখ্যা বাড়ছে দিন দিন। শীতজনিত অসুস্থতায় আক্রান্ত হচ্ছে বেশিরভাগ। কয়েকটি হাসপাতালে তো এমন পরিস্থিতি যে শয্যা দেওয়ার জায়গা পাওয়া যাচ্ছে না, মাটিতেই রেখে চিকিৎসা চলছে। হাওয়া অফিস জানিয়েছে, উচ্চচাপ বলয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ জুড়ে অবস্থান করছে। হিমেল হাওয়া এবং গড় তাপমাত্রা কমে যাওয়ার কারণে এত শীত অনুভূত হচ্ছে বাংলাদেশে।

From around the web

Education

Headlines