×

শুধুমাত্র চিনা পর্যটকদের নিশানা করে বিধিনিষেধ! পাল্টা হুঁশিয়ারি বেজিং সরকারের

 
covid

বেজিং: আবার করোনা ভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করেছে চিনে। বিগত কয়েক সপ্তাহে দেশের চেহারা বদলে গিয়েছে। আর এতেই ভয় পেয়ে ভারত সহ একাধিক দেশ চিনা পর্যটকদের নিজেদের দেশে প্রবেশে বিধিনিষেধ জারি করেছে। স্পষ্ট বলা হয়েছে, চিনা নাগরিকদের ঢুকতে গেলে মানতে হবে কোভিড বিধি। তবে এই সিদ্ধান্ত মেনে নিতে পারছে না বেজিং সরকার। তারা পাল্টা হুঁশিয়ারি দিয়েছে এই ইস্যুতে।

আরও পড়ুন- হাসপাতালে কোভিড রোগীদের ভিড়, চিনে ছুটি বাতিল বহু কর্মীর

বেজিংয়ের তরফে মঙ্গলবার চিনা পর্যটকদের ওপর বিধিনিষেধ নিয়ে কড়া প্রতিক্রিয়া দিয়ে জানান হয়েছে, কিছু দেশ শুধুমাত্র চিনা পর্যটকদের নিশানা করে প্রবেশে বিধিনিষেধ আরোপ করছে। এটা ঠিক নয়। তারা যদি নিজেদের সিদ্ধান্ত না বদলায় তাহলে পাল্টা ব্যবস্থার মুখে পড়তে হবে। আসলে ভারত, আমেরিকা, ফ্রান্স, ইটালি সহ একাধিক দেশ চিনের বিরুদ্ধে নিয়ম জারি করেছে। কোনও দেশ বলেছে নেগেটিভ আরটিপিসিআর বাধ্যতামূলক, কোনও দেশ বলেছে করোনা পরীক্ষা করতে হবে। নেগেটিভ হলেই প্রবেশ করতে পারবে চিনারা। এতেই চটেছে শি জিংপিংয়ের দেশ।

চিন দাবি করছে, বাকি দেশগুলি যে নিয়ম জারি করেছে তার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। শুধুমাত্র তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত কোনও দেশই তাদের সিদ্ধান্ত বদল নিয়ে কোনও আলোচনা করেনি। অর্থাৎ নতুন বছর থেকে যে নিয়ম তারা বেঁধেছে তাই থাকছে। উল্লেখ্য, কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের থেকে 'আসল' কোভিড তথ্য চেয়েছিল। কারণ অভিযোগ উঠেছে, চিন নিজেদের করোনা তথ্য লুকিয়ে যাচ্ছে। 

From around the web

Education

Headlines