×

২০২২-এর চ্যাম্পিয়ন মেসিই! রাশিয়া, ইউক্রেন, ব্রিটেনকে হারিয়ে শেষ হাসি হাসল আর্জেন্টিনা

 
mesi

কলকাতা: করেনা অতিমারি, যুদ্ধ, ঝড়ঝঞ্ঝা, রাজনৈতিক বিতর্ক পেরিয়ে অন্তিমলগ্নে ২০২২। নতুন ভোরের অপেক্ষায় এখন গোটা বিশ্ব৷ তবে শুরু থেকে দেখলে ২০২২ জুড়ে ছিল ঘটনার ঘনঘটা। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযান নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে৷ আশান্তির কালো মেঘ গ্রাস করেছে ইরানকেও৷ সরকার বিরোধী বিদ্রোহের আগুনে পুড়ছে সে দেশ৷ তবে শেষ লগ্নে কাতার বিশ্বকাপ যেন অক্সিজেন জুগিয়েছে৷ ক্লান্তি, অপ্রান্তি ঘুচিয়ে নতুন ভোর এনে দিয়েছে আপামর বিশ্ববাসীকে৷ ২০২২-এর বারোমাস্যা ঘাঁটলে দেখা যাবে শেষ হাসিটা হেসেছেন  আর্জেন্টিনার এক যুবক। তিনি লিয়োনেল মেসি।

আরও পড়ুন- চিনে দৈনিক করোনায় মৃত্যু কত? সংখ্যা ভয় পাওয়াবে

কাতারে নিজের কেরিয়ারের শেষ বিশ্বকাপটি খেলে ফেলেছেন মেসি৷ অধরা স্বপ্ন ছুঁয়েছেন ওষ্ঠাধরের চুম্বনে। ২০২২-এর বিদায় লগ্নে আর্জেন্টিনার বিশ্বজয় যেন ছাপিয়ে গেল বাকি সব ঘটনা প্রবাহকে৷ ২০২২-কে স্মরণীয় করে রাখল কোন কোন ঘটন? একঝলকে দেখে নেওয়া যাক।


বছরের সূচনাটা হয়েছিল গোলা বারুদের গন্ধে। ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনের উপর আক্রমণ হানে রাশিয়া। শুরু হয় যুদ্ধ। সেই যুদ্ধের আগুন এখনও জ্বলছে৷ বহু মৃত্যু, বহু ক্ষয়ক্ষতির পরও আলোচনার টেবিলে সমস্যা মেটেনি৷ নিজের অবস্থান থেকে সরে আসতে পারেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন৷ বহু সাধারণ নাগরিকের পাশাপাশি রাশিয়া এবং ইউক্রেনের অন্তত ৪০ হাজার সেনার মৃত্যুর কথা স্বীকার করেছে সরকার। 


ইউরোপ যুদ্ধ শুরুর ঠিক পরেই মার্চ মাসে  শোরগোল পড়েছিল ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের একটি ঘটনাকে কেন্দ্র করে৷ মঞ্চে উঠে অস্কারের মঞ্চে সঞ্চালক তথা কৌতুকশিল্পী ক্রিস রককে সপাটে চড় কষিয়েছিলেন অভিনেতা উইল স্মিথ। অভিযোগ, স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেটকে নিয়ে ঠাট্টা-তামাশা করেছিলেন ক্রিস৷

এপ্রিল মাসে গোটা দুনিয়ার নজর কাড়ে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি। নাটকীয় ভাবে মধ্যরাতের অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন প্রধানমন্ত্রী ইমরান খান। ১১ এপ্রিল পাকিস্তানে নতুন সরকার গড়েন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

আমেরিকায় বন্দুকবাজের হামলা প্রায় রোজনামচা৷ তবে ২৫ মে-র হামলা ছিল ভয়ঙ্কর। ওই দিন টেক্সাসের একটি স্কুলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালান ১৮ বছরের এক বন্দুকবাজ। প্রাণ হারায় ১৯ জন পড়ুয়ার৷ মৃত্যু হয় স্কুলের ২ শিক্ষকও। নিরাপত্তারক্ষীদের গুলিতে খতম হয় আততায়ী যুবকের।


মে মাস পড়তেই আন্তর্জাতিক রাজনীতির চর্চার কেন্দ্রে উঠে আসে এশিয়ার আরও একটি দেশ। চরম অর্থনৈতিক সঙ্কট এবং গণবিক্ষোভের আগুনে জ্বলতে থাকে শ্রীলঙ্কা৷ এরই মধ্যে দেশ ছেড়ে পালান রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে৷ ইস্তফা দিতে বাধ্য হন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীও।

প্রাকৃতিক বিপর্যয়ও কম হয়নি ২০২২-এ৷ ২২ জুনে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। ব্যাপক ক্ষয়ক্ষতি হয় দক্ষিণ আফগানিস্তানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। ভূমিকম্পের জেরে মৃত্যু হয় প্রায় ১১৬৩ জন মানুষের। আহতের সংখ্যা ৬ হাজারের বেশি।


৮ জুলাই দিনটি ইতিহাসের পাতায় লেখা হয় হয়ে রইল রক্তধারায়৷ রাস্তার উপর ভরা জনসভায় বক্তৃতা করার সময় খুন হন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। নারা শহরের একটি কর্মসূচিতে বক্তব্য রাখার সময় এলোপাথাড়ি গুলিতে ঝাঁঝরা করে দেওয়া হয় তাঁকে৷ লুটিয়ে পড়েন শিনজো। পরে হাসপাতালে মৃত্যু হয় তাঁর। 


১২ অগাস্ট নিউ ইয়র্কের একটি অনুষ্ঠানে হামলার শিকার হন বুকারজয়ী লেখক সলমন রুশদি৷ মঞ্চে উঠে ৭৫ বছর বয়সি লেখককে ছুরি দিয়ে এলোপাথাড়ি কোপাতে শুরু করে হামলাকারী হাদি মাতার। ২০ সেকেন্ডের মধ্যে ১৫-২০ বার ছুরির কোপ বসায় সে৷ এই ঘটনায় তাঁর একটি চোখ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। এই ঘটনা সাড়া ফেলে দিয়েছিল গোটা বিশ্বে৷ 

অগাস্ট মাসেই পাকিস্তান জুড়ে শুরু হয়  বন্যার তাণ্ডব৷ অক্টোবর মাস পর্যন্ত চলে বিপর্যয়। এই বন্যার জেরে মৃত্যু হয়ে অন্তত ১৭৩৯ জন মানুষের। ক্ষয়ক্ষতির পরিমাণ আকাশ ছোঁয়া৷ 


ব্রিটেনের মসনদে পালাবদলের কাহিনীও স্মরণীয় করে রাখবে ২০২২-কে৷ প্রধানমন্ত্রীর কুর্সিকে কেন্দ্র করে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়৷ ৬ সেপ্টেম্বর ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদে দায়িত্ব নেন কনজারভেটিভ দলের নেত্রী লিজা ট্রাস। কিন্তু তাঁর অর্থনীতি সংক্রান্ত সিদ্ধান্ত ব্যাপক ভাবে সমালোচিত হয়। মাত্র ৪৫ দিনের মধ্যেই পদত্যাগ করেন ট্রাস। একদা ভারত শাসন করা ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। তিনিই ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ এবং প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী।

এই বছরই প্রয়াত হন গত ৭০ বছর ধরে ব্রিটেনের সিংহাসন আগলে রাখা রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ অসুস্থতার পর ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মৃত্যু হয় রানির। তাঁর মৃত্যুর পর রাজা হন এলিজাবেথের পুত্র বছর ৭৩-এর চার্লস।

সেপ্টেম্বর মাসে টেনিস কোর্টকে আলবিদা জানান দুই কিংবদন্তী তারকা সেরিনা উইলিয়ামস এবং রজার ফেডেরার। ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেডেরার ১৫ সেপ্টেম্বর অবসরের কথা ঘোষণা করেন। পর পর দুই তারকার বিদায়ে বেদনাবিধুর টেনিসবিশ্ব।

সেপ্টেম্বর মাসেরই ১৬ তারিখ হিজাব না পরার ‘অপরাধে’ ১৯ বছরের তরুণী মাহশা আমিনিকে আটক করেছিল সে দেশের পুলিশ। হেফাজতে থাকাকালীন মাহশার মৃত্যুর পর ইরান জুড়ে আগুন জ্বলে ওঠে৷ অধিকাংশ ইরানি মেয়েরা  প্রকাশ্যে হিজাব পুড়িয়ে, চুল কেটে প্রতিবাদে সামিল হন৷ বিক্ষোভকারীদের উপর চালানো হয় সরকারের কঠোর দমননীতি। সেই আগুন এখনও জ্বলছে৷ 
 

১ অক্টোবর ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচ ঘিরে দাঙ্গা পরিস্থিতি তৈরি হলে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১৭৮ জনের। আহত বহু৷ ওই দিন ইন্দোনেশিয়ার ফুটবল লিগে খেলা ছিল জাভার দুই ক্লাব আরেমা এবং পার্সিবায়া সুরাবায়ার মধ্যে৷ 

মাইক্রোব্লগিং সাইট টুইটারের মালিকানা বদলও  ২০২২-এর অন্যতম চর্চিত বিষয়৷ ২৮ অক্টোবর ৪ হাজার ৪০০ কোটি ডলারের অধিগ্রহণ চুক্তি চূড়ান্ত করে টুইটার কিনে নেন স্টারলিঙ্কের কর্ণধার ইলন মাস্ক।


২৯ অক্টোবর হ্যালোউইনের আগে বিপর্যয়ের শিকার হয় দক্ষিণ কোরিয়া। উৎসবের মরসুমে রাজধানী সিওলে গিজগিজে ভিড়ে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে অন্তত ১৫১ জনের। 


২০২২ সালে শুরু হয়েছে চাঁদে মানুষ পাঠানোর তোড়জোড়৷ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মিশন ‘আর্টেমিস-১’-এর সফল উৎক্ষেপণ হয় ১৬ নভেম্বর। 

এ বছর কাতারে বসেছিল বিশ্ব ফুটবলের আসর৷ ১৮ ডিসেম্বর ফুটবলের রণক্ষত্রে ফ্রান্সকে হারিয়ে বিশ্বজয় করে আর্জেন্টিনা। লিয়োনেল মেসির হাতে ওঠে বিশ্বকাপের ট্রফি।

২০২২ সালে মৃত্যু হয় আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরির। কাবুলের বাড়িতে থাকর সময় আমেরিকার ড্রোন হানায় নিহত হন ৯/১১ হামলার অন্যতম এই চক্রী। 


২০২২-এ অস্ট্রেলিয়া ক্রিকেট হারিয়েছে তিন মহারথিকে। ৪ মার্চ আচমকা হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ক্রিকেটার শেন ওয়ার্নের। ওই একই দিনে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন প্রবীণ অস্ট্রেলীয় উইকেটরক্ষক রড মার্শ। বয়স হয়েছিল ৭৪ বছর। দুই কিংবদন্তীকে হারানোর যন্ত্রণা কাটিয়ে ওঠার আগেই ফের ধাক্কা৷ মাত্র ৪৬ বছর বয়সে গাড়ি দুর্ঘটনায় মারা যান দেশের প্রাক্তন ক্রিকেট তারকা অ্যান্ড্রু সাইমন্ডস।

এদিকে, বছরের শেষবেলায় পৌঁছে ভয়াবহ শৈত্যঝড়ের প্রকোপে কাঁপছে আমেরিকা। ২৩ ডিসেম্বর, আমেরিকাজুড়ে তাণ্ডব চালায় তুষারঝড়। টানা ৫ দিন অবিরাম তুষারপাতকে বলা হচ্ছে সাইক্লোন বোমা। 


এদিকে, চিনে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা ভাইরাস। কোভিডের উপরূপ ওমিক্রন বিএফ.৭-এর তাণ্ডবে চিনে বহু মানুষের মৃত্যু হয়েছে৷ 


বছর শেষে ফুটবল বিশ্বকে কাঁদিয়ে চিরবিদায় নিয়েছেন ব্রাজিলীয় কিংবদন্তী পেলে। ২৯ ডিসেম্বর, ব্রাজিলের হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ক্যান্সার আক্রান্ত পেলে৷

শুরু থেকে তাকালে ২০২২-এ আনন্দের চেয়ে কান্নাই বেশি৷ তবে শেষ বেলায় না পাওয়াগুলিকো ভুলে প্রাপ্তিকেই বেশি করে জড়িয়ে ধরেছে মানুষ। বিশ্বকাপের গায়ে লিয়োনেল মেসির স্বপ্নের চুম্বনে ফিকে হয়েছে সব যন্ত্রণা৷ 


 

From around the web

Education

Headlines