×

প্রয়াত ভ্যাটিকানের সিটির প্রাক্তন পোপ বেনেডিক্ট ষোড়শ, বয়স হয়েছিল ৯৫ বছর

 
পোপ বেনেডিক্ট ষোড়শ

ভ্যাটিকান সিটি: বর্ষ শেষে ফের দুঃসংবাদ৷ প্রয়াত ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ বেনেডিক্ট ষোড়শ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৫ বছর। শনিবার সকালে ভ্যাটিকান সিটির বাসভবনেই মৃত্যু হয় তাঁর ।

আরও পড়ুন- ২০২২-এর চ্যাম্পিয়ন মেসিই! রাশিয়া, ইউক্রেন, ব্রিটেনকে হারিয়ে শেষ হাসি হাসল আর্জেন্টিনা

প্রায় আট বছর ভ্যাটিকান গির্জার পোপ হিসাবে দায়িত্ব পালন করার পর ২০১৩ সালে পদত্যাগ করেন বেনেডিক্ট ষোড়শ। স্বেচ্ছায় পোপের পদ থেকে সরে যাওয়া দ্বিতীয় ব্যক্তি ছিলেন তিনি। এর বহু আগে ১৪১৫ সালে পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন গ্রেগরি দ্বাদশ।

বেনেডিক্ট তাঁর জীবনের শেষ বছরগুলি ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে অতিবাহিত করছিলেন। তাঁর উত্তরসূরি পোপ ফ্রান্সিস সেখানে গিয়ে মাঝেমধ্যেই তাঁর সঙ্গে দেখা করে আসতেন৷ এদিন ভ্যাটিকানের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘আমাদের হৃদয় ব্যথিত৷ যন্ত্রণা হুকে নিয়েই জানাচ্ছি, আমাদের শ্রদ্ধেয় পোপ এমিরেটাস, ষোড়শ বেনেডিক্ট আজ সকাল সাড়ে ৯টা নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।”

প্রায় ১০ বছর ধরে নানা অসুস্থতায় ভুগছিলেন ষোড়শ বেনেডিক্ট। তবে বিগত কয়েক দিনে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়৷ শনিবার সকালে জীবনাবসান হল তাঁর৷ 

১৯২৭ সালের ১৬ এপ্রিল জার্মানির মার্কটলে জন্ম হয় পোপ ষোড়শ বেনেডিক্টের। তাঁর আসল নাম জোসেফ রেটজিঙ্গার। ২০০৫ সালে ৭৮ বছর বয়সে তিনি ভ্যাটিকানের পোপ নির্বাচিত হন। তাঁর নামের সঙ্গে বিতর্কও জড়িয়ে রয়েছে৷ তিনি পোপ থাকাকালীন গির্জার উপর শিশু নির্যাতনের অভিযোগ উঠেছিল। যা নিয়ে বহু বিতর্কও হয়েছিল৷  তাছাড়াও ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত মিউনিখে আর্চবিশপ হিসেবে কাজ করার সময়ও ভুলভ্রান্তি নিয়ে অভিযোগ উঠেছিল।

From around the web

Education

Headlines