×

জোড়া ক্যানসারে আক্রান্ত প্রাক্তন টেনিস কিংবদন্তী, ‘লড়াই করে ফিরব’, বিশ্বাসী নাভ্রাতিলোভা

 
মার্টিনা

প্রাগ: তাঁর টেনিস ব়্যাকেটে আগুন ঝরত৷ প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিত তাঁর একের পর এক অনবদ্য শট। সেই সপ্রতিভ টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভার শরীরে জোড়া থাবা বসাল মারণ ক্যানসার। শরীরের দু’টি অংশে ক্যানসার ধরা পড়েছে তাঁর। গলা ও স্তন ক্যানসারে ভুগছেন ৬৬ বছরের এই টেনিস কিংবদন্তী। একটি সাক্ষাৎকারে নিজের অসুস্থতার কথা জানিয়েছেন মার্টিনা৷ তবে তিনি যে লড়াকু৷ লড়াই তাঁর শিড়ায় শিড়ায়৷ নাভ্রাতিলোভা বিশ্বাসী, চিকিৎসার মাধ্যমে দ্রুত সেরে উঠবেন তিনি। 

আরও পড়ুন- চালক রাখা উচিত ছিল! পন্থের দুর্ঘটনা নিয়ে উদ্বেগে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক

গত বছর নভেম্বর মাসে ডব্লুটিএ ফাইনাল চলাকালীন ঘাড়ে অস্বস্তি লক্ষ্য করেন মার্টিনা। চিকিৎসকের কাছে গেলে তিনি কিছু পরীক্ষা করাতে বলেন৷ তাতেই ধরা পড়ে টিউমার। এর পর সারা শরীরে পরীক্ষা করা হলে দেখা যায়, ক্যানসার ছড়িয়ে পড়েছে তাঁর স্তনেও। ১৩ বছর আগে রেডিয়েশন থেরাপি করে স্তন ক্যানসার থেকে মুক্তি পেয়েছিলেন এই টেনিস তারকা। আবারও থাবা বসাল মারণ রোগ৷ ১৩ বছর আগে ক্যান্সার মুক্তির পর বলা হয়েছিল, নতুন করে আর এই রোগ ফেরার সম্ভাবনা নেই। তবে আবারও মার্টিনার শরীরে থাবা বসাল ক্যান্সার৷ 

৬৬ বছর বয়সে জোড়া ক্যানসারের ধাক্কা সামালানো যে সহজ হবে না তা বেশ ভালই বুঝতে পারছেন নাভ্রাতিলোভা। তবে মারণ রোগকে ভয় পেতে তিনি নারাজ৷  তাঁর কথায়, “একসঙ্গে দুই জায়গায় ক্যানসার যথেষ্ট চিন্তার বিষয়। তবে সঠিক চিকিৎসা করলে সেরে উঠব। আপাতত কিছুদিন ভুগতে হবে জানি৷ তবে আমি লড়াই চালিয়ে যাব। আশা করি, আবারও সুস্থ হয়ে উঠব।”

টেনিস কিংবদন্তি মার্টিনার এক মুখপাত্র বলেন, “হিউম্যান প্যাপিলোমাভাইরাস প্রজাতির ক্যানসারে আক্রান্ত হয়েছেন নাভ্রাতিলোভা। এই ধরনের ক্যানসারের চিকিৎসা করা হলে সাধারণত সেরে যায়। একেবারে প্রাথমিক পর্যায়ে ক্যানসার ধরা পড়েছে৷ উপযুক্ত চিকিৎসার মাধ্যমে সেরে উঠতে পারবেন তিনি।”

From around the web

Education

Headlines