×

কনিষ্ঠতম হয়ে এক দিনের ক্রিকেটে দ্বিশতরান, বিশ্বরেকর্ড শুভমনের

 
gill

কলকাতা: নিউ জিল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে রানের পাহাড় করেছে ভারত। আর তাতে সবথেকে বড় হাত শুভমন গিলের। এই ম্যাচে দ্বিশতরান করেছেন শুভমন। আর তাতেই হয়ে গিয়েছে বিশ্ব রেকর্ড। এক দিনের ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরান করেছেন তিনি। ভেঙে দিয়েছেন দু'জনের আগের রেকর্ড। কারা তারা?

আরও পড়ুন- শোকের শুক্রবার! পরপর খারাপ খবরে ঘুম ভাঙল দেশের

১০ ডিসেম্বর পর্যন্ত কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরানের তালিকায় এক নম্বরে ছিলেন রোহিত শর্মা। কিন্তু তাঁর রেকর্ড ভেঙে দিয়েছিলেন ঈশান কিশন বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করে। এবার তাঁর রেকর্ডও টিকে থাকল না। সেই রেকর্ড ভাঙলেন শুভমন গিল। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেঙ্গালুরুতে দ্বিশতরান করার সময় রোহিতর বয়স ছিল ২৬ বছরের কিছু বেশি। ঈশান ২৪ বছর বয়সে সেই রেকর্ড ভাঙেন। এবার ২৩ বছরেই নতুন রেকর্ড করে ফেললেন ভারতের এই উড়তি তারকা। এছাড়াও আরও একটি রেকর্ড গড়েছেন এই ভারতীয় ব্যাটার। পিছনে ফেলেছেন শচিন তেন্ডুলকরকে। কারণ এত দিন নিউ জিল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ম্যাচে এক ইনিংসে সব থেকে বেশি রান ছিল সচিন তেন্ডুলকরের (১৮৬)। সেই রান বুধবার টপকে গিয়েছেন গিল।

এখানেই শেষ নয়। এই দ্বিশতরান করে বিরাট কোহলির একটি রেকর্ডও ভেঙে ফেলেছেন শুভমন গিল। এক দিনের ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে দ্রুত ১০০০ রান (২৪ ইনিংস) করার কৃতিত্ব এতদিন ছিল বিরাটের। এদিন ১০০০ রান করেছেন শুভমন মাত্র ১৯ ইনিংসেই।

From around the web

Education

Headlines