Aajbikel

ইস্তফা দিলেন নীতীশ, ধরছেন বিজেপির হাত! আগেই জানিয়ে ছিল আজ বিকেল

 | 
নীতীশ

নিজস্ব প্রতিনিধি: সমস্ত জল্পনা শেষপর্যন্ত সত্যি হল। রবিবার সকালে বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন জেডি ইউ সুপ্রিমো নীতীশ কুমার। এবার বিজেপির হাত ধরে ফের বিহারে সরকার গঠন করবেন তিনি। এমনটা যে হতে চলেছে চলতি মাসের প্রথম সপ্তাহেই সেই খবর প্রথম দিয়েছিল 'আজ বিকেল'। শনিবার দফায় দফায় নিজের দলের বিধায়কদের সঙ্গে বৈঠক করেছেন নীতীশ।

 নীতীশ

অন্যদিকে বিহার বিজেপি সভাপতি সম্রাট চৌধুরী দলীয় নেতৃত্বের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। একই সঙ্গে বিহার রাজনীতিতে হঠাৎই গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন হিন্দুস্থানি আওয়ামি মোর্চার নেতা জিতনরাম মাঝি। তাঁর দলের চার বিধায়কের সমর্থন পাওয়ার জন্য বিশেষ বার্তা দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একই ভাবে জিতনরামের সমর্থন চায় কংগ্রেস। কিন্তু শেষ পর্যন্ত বিজেপির দিকেই ঢলে পড়েন জিতনরাম। সূত্রের খবর অন্তত পক্ষে একজনকে মন্ত্রী করতে হবে তাঁর দল থেকে, এই বার্তাই বিজেপি নেতৃত্বকে দিয়েছেন জিতনরাম। জিতননামের সমর্থন পেয়ে ম্যাজিক ফিগার ১২২-এর থেকে বেশ কয়েকজন বিধায়ক বেশি থাকবে এনডিএ শিবিরের।

 

এদিন ইস্তফা দিয়ে নীতিশ বলেন,"আমাকে বিরোধী জোটে সামিল করা হয়েছিল। কিন্তু কাজ হচ্ছিল না, তাই মহাজোট ছেড়ে দিয়েছি।" অর্থাৎ তিনি বোঝাতে চেয়েছেন তিনি নিজে উদ্যোগী হয়ে 'ইন্ডিয়া' জোট গঠনের অন্যতম উদ্যোক্তা হিসেবে ছিলেন না। কিন্তু বাস্তবটা অন্য কথাই বলছে। নীতিশ বিরোধী জোট গঠনের ব্যাপারে সবচেয়ে বেশি উদ্যোগ নিয়েছিলেন। তবে হিন্দি বলয়ের তিনটি রাজ্যে বিজেপির বিপুল জয়ের পর অভিজ্ঞ নীতিশ বুঝে যান লোকসভাতে বিহারে বিরোধীরা সেভাবে কিছু করতে পারবে না। তাই ফের একবার ডিগবাজি খেলেন তিনি। বিহারে নীতিশকে ঘনঘন শিবির বদলের জন্য সবাই 'পাল্টুমামা' বলে কটাক্ষ করেন। সেই ভূমিকায় ফের দেখা গেল তাঁকে

Around The Web

Trending News

You May like