×

একদিকে ঠান্ডা, অন্যদিকে দূষণ! দিল্লিবাসীর অর্ধেক ভুগছে শ্বাসকষ্ট, জ্বরে

 
শীত

নয়াদিল্লি: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী চলতি মাসে প্রবল ঠান্ডা পড়েছে সমগ্র উত্তর ভারতে। উত্তরপ্রদেশ, পঞ্জাব সহ রাজধানী দিল্লিতে তাপমাত্রা অনেকটাই নেমেছে। কয়েক দিন ধরেই সেখানের তাপমাত্রা ৫ ডিগ্রির নীচে ছিল, সর্বনিম্ন ১ ডিগ্রিও হয়ে গিয়েছিল। এই প্রবল ঠান্ডায় এমনিতেই নাজেহাল দিল্লিবাসী। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে মারাত্মক দূষণ। তাতেই আতঙ্ক বেড়েছে শহরের অধিকাংশ মানুষের।

আরও পড়ুন: প্রবল তুষারপাতের সঙ্গে বৃষ্টি, নতুন আতঙ্ক গ্রাস করেছে জোশীমঠকে

তথ্য উঠে এসেছে যে, রাজধানী দিল্লির প্রায় ৫৩ শতাংশ পরিবারের কেউ না কেউ জ্বর এবং শ্বাসকষ্টের শিকার। দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রাম, গাজিয়াবাদ, ফরিদাবাদেও একই রকম অবস্থা। স্বাস্থ্য সংক্রান্ত একটি সমীক্ষক দল গত কয়েক দিনের রিপোর্ট সামনে এনেছে। তাতেই ধরা পড়েছে এই আতঙ্কের ছবি। দিল্লির বায়ুদূষণ নিয়ে আলাদা করে কিছু বলার নেই। আগেও একাধিকবার দূষণের কারণে হাল খারাপ হয়েছে রাজধানীর। লাগাতার সেই ভয়ঙ্কর ছবি ধরাও পড়েছে সংবাদমাধ্যমের ক্যামেরায়। চলতি বছরও তার ব্যতিক্রম নয়।

ইতিমধ্যেই দিল্লির বেশিরভাগ মানুষ জ্বর, সর্দি, কাশি, মাথাব্যথা, শ্বাসকষ্টের সমস্যা ভুগছে। বায়ু দূষণের কারণে বাড়ছে চোখের সমস্যাও। যে ৫৩ শতাংশের কথা বলা হয়েছে তার মধ্যেও ২৩ শতাংশ পরিবারে দূষণ ও শীতজনিত অসুস্থতায় আক্রান্ত ২ থেকে ৩ জন। এতএব বোঝাই যাচ্ছে, ঠান্ডা এবং বায়ুদূষণে কাহিল হয়ে পড়েছে দেশের রাজধানী। এদিকে সেখানকার তাপমাত্রাও এখনই কমবে না বলে স্পষ্ট করে দিয়েছে হাওয়া অফিস। 

From around the web

Education

Headlines