×

প্রবল তুষারপাতের সঙ্গে বৃষ্টি, নতুন আতঙ্ক গ্রাস করেছে জোশীমঠকে

 
joshimath

দেরাদুন: জোশীমঠের অবস্থা নিয়ে আলাদা করে কিছু বলার নেই। এখন গোটা দেশ জানে উত্তরাখণ্ডের এই ছোট্ট জনপদের কী হাল। একাধিক রাস্তায় ফাটল থেকে শুরু করে ঘরবাড়ি, হোটেল বসে যাওয়া, সব হয়েছে। বহু পরিবারকে ইতিমধ্যেই অন্যত্র স্থানান্তর করা হয়েছে এবং বিপজ্জনক ইমারতগুলিকে ভেঙে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে। কিন্তু জোশীমঠবাসী কি আশ্বস্ত হতে পারবে? আপাতত তা মনে হচ্ছে না। কারণ ফের সেখানে শুরু হয়েছে প্রবল তুষারপাত এবং বৃষ্টি।

আরও পড়ুন-জাতীয় সঙ্গীত বিতর্ক মামলায় আপাত স্বস্তি মমতার, জারি সমন হল বাতিল

গত কয়েকদিনের রিপোর্টে কিছুটা স্বস্তি পাচ্ছিল সকলে কারণে নতুন করে আরও কোনও বাড়ি বা হোটেলে ফাটল দেখা দেয়নি। কিন্তু আবার বৃষ্টি এবং প্রবল তুষারপাত শুরু হওয়ার কারণে আতঙ্কিত হচ্ছে স্থানীয়রা। আবার ভূমিধসের আতঙ্ক ঘিরে ধরছে তাঁদের। জোশীমঠবাসীর আশঙ্কা, তুষারপাত ও বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত এলাকায় ফাটল আরও চওড়া হতে পারে। আর তা হলে নতুন করে ধস সৃষ্টি হবে। কিছুদিন আগে আউলি, নৈনিতাল, চক্রতা এবং উত্তরকাশীতে তুষারপাত হয়েছিল। তখনও বিপদের আভাস মিলেছিল জোশীমঠের জন্য। এখন এই এলাকাতেই হচ্ছে বৃষ্টি, বরফপাত।

আপাতত জোশীমঠে ক্ষতিগ্রস্ত হোটেল ভাঙার কাজ স্থগিত রাখা হয়েছে। রাজ্য প্রশাসন জানিয়েছে, তারা সমস্ত সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে রাখছে। কিন্তু ভয় কোনও ভাবেই কম হচ্ছে না বরং আরও বাড়ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী আরও কয়েক দিন ওই অঞ্চলে তুষারপাত হবে। তাই এই মুহূর্তে ভালো কিছু আশা করা ছাড়া অন্য কোনও উপায় নেই স্থানীয় বাসিন্দাদের। 

From around the web

Education

Headlines