×

শীর্ষে সেই জাপান, বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় ভারত কোথায়?

 
পাসপোর্ট

নয়াদিল্লি: কখনও এককভাবে, কখনও যুগ্মভাবে, বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে জাপান। ২০২৩ সালেও তার ব্যক্তিক্রম হল না। এই নিয়ে টানা পাঁচ বছর এই তালিকায় এক নম্বরে থাকছে 'ব্লু সামুরাই'রা। সম্প্রতি যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে ভারতের স্থানে কিছু পরিবর্তন হয়েছে। তবে তা বড় কোনও উৎসাহ জোগাবে না।

আরও পড়ুন-  এ যেন এক সিংহ! ওজন ১০০ কেজি, দাম ২০ কোটি টাকা! এবার ভারতে হাজির এই সারমেয়

হেনলি পাসপোর্ট ইন্ডেক্স তালিকা অনুসারে, গত তালিকার থেকে ভারত এগিয়েছে মাত্র দু'ধাপ। আর এই তালিকায় সবচেয়ে নীচে থাকা দেশগুলির মধ্যে রয়েছে আফগানিস্তান, ইরাক, বাংলাদেশ, পাকিস্তান সহ একাধিক। তাহলে ভারত কততে? জানা গিয়েছে, চলতি বছরের পাসপোর্ট তালিকা অনুযায়ী, ভারত আছে ৮৫ নম্বরে, গতবার ছিল ৮৭ নম্বরে। তালিকার শীর্ষে থাকা জাপানের পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ২২৭টি দেশের মধ্যে ১৯৩ দেশেই ভিসা ছাড়া যাওয়া যায়। আর ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে ৫৯টি দেশে ভিসা ছাড়া যাওয়া যায়।

পাসপোর্ট তালিকায় জাপানের পরে দুইয়ে আছে দুটি দেশ, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। আর তিন নম্বর স্থানেও যুগ্মভাবে আছে জার্মানি ও স্পেন। তালিকার সবচেয়ে নীচে ১০৯ নম্বরে রয়েছে আফগানিস্তান। তার এক ধাপ ওপরে আছে ইরাক। ১০৬ নম্বরে আছে পাকিস্তান, ১০০-র ওপরেই আছে নেপাল, বাংলাদেশ। জানা গিয়েছে, গত ১৭ বছরের তথ্যের ভিত্তিতে এই তালিকা বানানো হয়েছে।

From around the web

Education

Headlines