×

এ যেন এক সিংহ! ওজন ১০০ কেজি, দাম ২০ কোটি টাকা! এবার ভারতে হাজির এই সারমেয়

 
কুকুর

বেঙ্গালুরু:  বাড়িতে ছোট খাটো এক পোষ্য রাখা অনেকেরই শখ৷ আর পোষ্য বলতেই সবার আগে মনে আসে সারমেয়র কথা৷ কুকুর তো অনেকেই ভালবাসেন, কিন্তু সেই ভালবাসার জন্য কত দূর যেতে পারেন একজন সারমেয়প্রেমী? বেঙ্গালুরুর ডগ ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এস. সতীশের কথা না জানলে তা হয়তো বোঝা যায় না৷

 

 

 

 আরও পড়ুন- জোশীমঠ আতঙ্কের মধ্যেই কর্ণপ্রয়াগে পরপর বাড়িতে ফাটল, ঘর ছাড়ছেন অনেকেই


কুকুরের প্রতি তাঁর ভালবাসা ঠিক কতটা, সম্প্রতি তা জানা গিয়েছে৷  সম্প্রতি তিনি একটি কুকুর কিনেছেন৷ আর সেই কুকুরই এখন চর্চার কেন্দ্রে। কিছু দিন আগে হায়দরাবাদের এক বিক্রেতার কাছ থেকে সতীশ একটি ককেশীয় শেফার্ড প্রজাতির কুকুর কিনে আনেন৷  কুকুরটির দাম শুনে তো চক্ষু চড়কগাছ৷ কারণ হাজার বা লাখ নয়, এই কুকুরের দাম প্রায় ২০ কোটি টাকা!

সতীশ নতুন এই পোষ্যটির নাম রেখেছেন ‘ক্যাডাবম হায়দার’। তিনি জানিয়েছেন, কুকুরটির বয়স এখন দেড় বছর। এর ওজন প্রায় ১০০ কিলোগ্রাম! আকারের দিক থেকেও এটি বিশালাকার৷ ব্যখ্যা দিলে বলতে হয়, ‘ক্যাডাবম হায়দার’ কার্যত একটি সিংহীর সমান৷ এর কাঁধের উচ্চতা প্রায় ৩ ফুট, মাথার পরিধি ৩৮ ইঞ্চির থেকেও বেশি বলে জানিয়েছেন সতীশ। বিশালাকার এই কুকুরটির পাগুলি দু’লিটারের ঠান্ডা পানীয়ের বোতলের মতো মোটাসোটা বলে দাবি৷ নতুন সঙ্গীকে নিজের বাড়িতেই রেখেছেন এই সারমেয়প্রেমী।


প্রসঙ্গত, ককেশীয় শেফার্ড কিন্তু ভারতের কুকুর নয়। এটি মূলত ককেশীয় অঞ্চল, অর্থাৎ জর্জিয়া, আর্মেনিয়া, তুরস্ক ও রাশিয়ার বিভিন্ন অঞ্চলে দেখতে পাওয়া যায়। আর সতীশ হলেন আদ্যন্ত এক কুকুর প্রেমী৷ ২০ বছরেরও বেশি সময় ধরে কুকুরের প্রতি তাঁর এই ভালবাসা-টান। তবে সকলে যখন ছোট বা মাঝারি আকারের সারমেয় নিয়ে সন্তুষ্ট, তখন সতীশের পছন্দ বড় আকারের কুকুর৷ যেগুলির দামও হয় আকাশ ছোয়া৷ 

ককেশীয় শেফার্ড ছাড়াও সতীশের ২ কোটি টাকার একটি কোরিয়ান দোসা মাস্টিফ, ১০ কোটি টাকার তিব্বতীয় মাস্টিফ এবং ৮ কোটির আলাস্কান মালামুট রয়েছে। চলতি বছর ফেব্রুয়ারি মাসে ঈয়োজিতে একটি ডগ শো-তে নতুন কুকুরটিকে প্রকাশ্যে আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

From around the web

Education

Headlines