×

ছোট দোকানিদের জন্য এবার 'পকেট সাইজ লোন'! সরাসরি অ্যাকাউন্টে যাবে টাকা

 
মোদী

নয়াদিল্লি: দেশের নিম্নবিত্ত মানুষ যাতে সহজে ঋণ নিতে পারেন, সে পথ ক্রমশ প্রশস্থ করছে কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় টেলিকম ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান,  নতুন বছরে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে রাস্তার বিক্রেতাদের ৫ হাজার টাকা পর্যন্ত ক্ষুদ্র ঋণ দেওয়ার উপর বিশেষ ভাবে জোর দেবে।

আরও পড়ুন- একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহ, '০' ডিগ্রি অনেক জায়গায়! প্রবল ঠান্ডায় কাঁপছে দেশ


ডিজিটাল ইন্ডিয়া পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বৈষ্ণব আরও বলেন, ‘‘২০২৩ সালে রাস্তার বিক্রেতাদের ৩ হাজার থেকে ৫ হাজার  টাকা পর্যন্ত ক্ষুদ্র ঋণের চাহিদা মেটাতে সহজ উপায়ে ঋণ দেওয়ার উপর বিশেষ নজর দেবে কেন্দ্রের সরকার৷ সরাসরি টাকা ঢুকবে অ্যাকাউন্টে’’


প্রসঙ্গত করোনা আবহে সংক্রমণ রোধে একাধিক কড়া পদক্ষেপ নিয়েছিল ব্যাঙ্ক। ফুটপাতের বিক্রেতাদের স্বনির্ভর করে তুলতে ২০২০ সালের জুন মাসে কেন্দ্র একটি ক্ষুদ্র-ঋণ প্রকল্প চালু করে। SVANidhi নামে ওই প্রকল্পের আওতায় রাস্তার পাশে ঠেলা গাড়ি নিয়ে দাঁড়ানো দোকানদাররাও ঋণ নিতে পারেন৷ কেন্দ্রের তরফে এই প্রকল্পের উদ্দেশ্য ছিল, করোনা অতিমারির জেরে যে ক্ষত সৃষ্টি হয়েছিল, তাতে কিছুটা হলেও প্রলেপ লাগানো ও ফুটপাতের উপর ব্যবসা গড়ে তোলা ছোট দোকানদারদের ঋণের মাধ্যমে ব্যবসার ক্ষেত্রে স্বনির্ভর করে তোলা। 

From around the web

Education

Headlines