×

একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহ, '০' ডিগ্রি অনেক জায়গায়! প্রবল ঠান্ডায় কাঁপছে দেশ

 
শীত

নয়াদিল্লি: আর মনে হয় শীত পড়বে না। ২০২২ সালের শেষ দিন পর্যন্তও এমনটা ভাবছিল অধিকাংশ দেশবাসী। কিন্তু নতুন বছরের শুরু থেকে যে ছবিটা রাতারাতি বদলে যাবে তা হয়তো কেউ কল্পনা করেনি। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল যে, জানুয়ারি মাসে শীত পড়বে। কিন্তু তা যে এই রূপ নেবে সেটা কে জানত। জানা গিয়েছে, এই মুহূর্তে দেশের একাধিক রাজ্যে চলছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নেমে গিয়েছে শূন্য ডিগ্রিতে। আগামী আরও কয়েক দিন যে এমনই অবস্থা থাকবে তারও ইঙ্গিত দিয়েছে হাওয়া মহল।

আরও পড়ুন- প্রতি সপ্তাহে পড়ুয়া পিছু ২০ টাকা বরাদ্দ! পৌষ্টিক আহার কীভাবে, উঠছে প্রশ্ন

উত্তরপ্রদেশ, রাজস্থান, হরিয়ানা, পঞ্জাবের মতো রাজ্যে চলছে শৈত্যপ্রবাহ। আগামী ১১ জানুয়ারি পর্যন্ত এই রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহ বজায় থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। খবর মিলেছে, রাজস্থানের বেশ কিছু অঞ্চলে তাপমাত্রা নেমে গিয়েছে শূন্য ডিগ্রিতে। দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি, মাউন্ট আবুতে এখন তাপমাত্রা মাইনাস ৬ ডিগ্রি! এক কথায়, হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু অবস্থা দেশবাসীর একাংশের। তবে এই অবস্থা উপভোগ করারা থেকেও দুর্ভোগ বাড়ছে। কারণ অনেক জায়গাতেই ঘন কুয়াশার দাপট স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত করছে। ট্রেন, বাস, বিমান পরিষেবা ব্যাহত হচ্ছে।

দেশের রাজধানী দিল্লিতে গত কয়েক দিন ধরেই সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করেছে। শুক্রবার তাপমাত্রা নেমে গিয়েছিল ১.৮ ডিগ্রিতে। শনিবার অবশ্য তা আবার ২ ডিগ্রিতে চলে গিয়েছে। এদিকে কলকাতায় শুক্রবার তাপমাত্রা ছিল ১০.৯ ডিগ্রি। তবে শনিবার তা কিছুটা বেড়ে হয়েছে ১২ ডিগ্রি। তবে উত্তুরে হাওয়ার দাপট বজায় থাকছে বিগত দিনের মতোই।

From around the web

Education

Headlines