×

প্রতি সপ্তাহে পড়ুয়া পিছু ২০ টাকা বরাদ্দ! পৌষ্টিক আহার কীভাবে, উঠছে প্রশ্ন

 
Mid day

কলকাতা: রাজ্যে খুব শীঘ্রই বদল আসছে মিড ডে মিলের মেনুতে। নতুন বছরের শুরুতেই এমন জানা গিয়েছে। রাজ্য সরকারের স্কুল শিক্ষা দফতর জানিয়েছে শুধু ভাত-ডাল-তরকারি নয়, পড়ুয়াদের পাতে পড়বে মাংস, ডিম, ফল৷ কিন্তু যে টাকা বরাদ্দ করা হয়েছে তাতে এই খাবার দেওয়া কী ভাবে সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি বা STEA। দক্ষিণ ২৪ পরগনার জেলা সেক্রেটারি অনিমেষ হালদার একটি ভিডিও বার্তায় এই ইস্যুতে আলোকপাত করেছেন।

আরও পড়ুন- জামিনের আর্জি জানিয়েও পরে তা তুলে নিলেন এসএসসি নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কল্যাণময়

আসলে সরকার সূত্রে জানা গিয়েছে, এবার থেকে প্রতি সপ্তাহে পড়ুয়াপিছু ২০ টাকা অতিরিক্ত খরচ করা হবে। ঠিক এই জায়গাতেই প্রশ্ন তুলেছেন অনিমেষ হালদার। তাঁর বক্তব্য, প্রতি দিন মাথাপিছু পড়ুয়ার জন্য বরাদ্দ হচ্ছে মাত্র ৩ টাকা ৩৩ পয়সা। তাহলে আজকের বাজার দরে একজন পড়ুয়াকে এই টাকায় কী ভাবে পৌষ্টিক আহার দেওয়া সম্ভব তা নিয়ে সন্দেহ তাঁর। এই টাকার বড়জোর একদিন বা দু'দিন এক পড়ুয়াকে পুষ্টিকর আহার দেওয়া যেতে পারে বলে মত। এই প্রেক্ষিতে তাঁর আর্জি, পড়ুয়াদের পুষ্টির দিকে নজর দিয়ে বাজার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে বরাদ্দ করা উচিত।

জানা গিয়েছে, আগামী ৪ মাস, অর্থাৎ জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মিড ডে মিলে এই নতুন খাদ্যতালিকা মেনেই খাবার দেওয়া হবে। এর জন্য একমাসে পড়ুয়া পিছু মোট ৩২০ টাকা বাড়ানো হয়েছে৷ এই মর্মে রাজ্য সরকারের স্কুল শিক্ষা দফতরের তরফে রাজ্যের ২৪টি জেলার জেলাশাসক, কলকাতা পুরনিগমের যুগ্ম কমিশনার, শিলিগুড়ি মহকুমার মহকুমাশাসক-সহ সংশ্লিষ্ট দফতরগুলিকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে৷ ‘পিএম পোষণ প্রকল্প’-এর আওতায় রাজ্য সরকারের স্কুল শিক্ষা দফতর ৩৭১ কোটি ৯০ লক্ষ ৭৮ হাজার ৪০০ টাকা অতিরিক্ত তহবিল দিচ্ছে মিড ডে মিল প্রকল্পে।

From around the web

Education

Headlines