×

৮০০ কোটি ছুঁয়ে ফেলল বিশ্বের জনসংখ্যা, সবচেয়ে বেশি অবদান ভারতের

 
covid

নয়াদিল্লি: বেশি দিন আগের কথা নয়। অনুমান করা হয়েছিল যে, এক বছরের মধ্যে চিনকে ছাপিয়ে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যা বিশিষ্ট দেশ হয়ে উঠবে ভারত। তেমনটাই যে হতে চলেছে তা কার্যত প্রমাণিত। কারণ, বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছুঁয়ে ফেলেছে আর তাতে সবথেকে বেশি অবদান আছে ভারতের। এমনটাই জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

আরও পড়ুন- ফের নক্ষত্রপতন বলিউডে, প্রয়াত এই সুপরিচিত অভিনেতা

যে তথ্য পাওয়া গিয়েছে তাতে দেখা গিয়েছে, বিশ্বের জনসংখ্যা ৭০০ কোটি থেকে ৮০০ কোটিতে পৌঁছতে সময় নিয়েছে ১২ বছর। অনুমান করা হচ্ছে, ৮০০ কোটি থেকে তা ৯০০ কোটি আগামী ২০৩৭ সালের মধ্যে হয়ে যাবে, অর্থাৎ ১৪ বছর সময় লাগবে তার জন্য। এইভাবে যদি জনসংখ্যা বৃদ্ধির গ্রাফ মিলে যায় তবে ২০৮০ সালে পৃথিবীর জনসংখ্যা গিয়ে দাঁড়াবে প্রায় ১০০০ কোটি, এমনই ধারণা করছে রাষ্ট্রপুঞ্জ। এই মুহূর্তে ভারতের অবদান জনসংখ্যা বৃদ্ধিতে বেশি হলেও তাৎপর্যপূর্ণভাবে চিনের অবদান কম। এদিকে রাষ্ট্রপুঞ্জ জানাচ্ছে, বিশ্বের জনসংখ্যা আরও ১০০ কোটি বাড়ার সময় সর্বাধিক অবদান থাকবে এশিয়া ও আফ্রিকার।

কিন্তু ভারত এবং অন্যান্য বড় দেশগুলির জনসংখ্যা এই মুহূর্তে কত? জুলাই মাসের শেষ তথ্য অনুসারে, ভারতের জনসংখ্যা প্রায় ১৪২ কোটি, চিনের জনসংখ্যা প্রায় ১৪৩ কোটি। কিন্তু আগামী কয়েক বছরেই ভারত তাকে টপকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হয়ে উঠবে।  

From around the web

Education

Headlines