×

কেমন দেখতে হবে নতুন সংসদ ভবন? প্রকাশ্যে অন্দরের ছবি

 
central_vista

নয়াদিল্লি: ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এই নতুন সংসদ ভবন ‘সেন্ট্রাল ভিস্তা’ প্রকল্পের অংশ। শুরুর দিকে এই নিয়ে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছিল, বিরোধীরা ব্যাপক সমালোচনা করেছিল। কিন্তু নতুন সংসদ ভবনের নির্মাণ কাজে কোনও বাধা পড়েনি। অবশেষে নতুন সংসদ ভবনের নকশা এবং অন্দরের কিছু ছবি প্রকাশ্যে এল। নিঃসন্দেহে বলা যায়, এই ছবিগুলি দেখে চমকে যাবেন সকলে।

আরও পড়ুন- পদ্মাপারে মেসি ম্যাজিক! আগামী জুনে বাংলাদেশে আসছে বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা

নতুন এই সংসদ ভবন তৈরি হয়েছে ৬৫ হাজার বর্গমিটার জুড়ে। এর অফিস কক্ষগুলিতে অত্যাধুনিক সমস্ত ব্যবস্থা থাকবে বলে জানান হয়েছে। এই সংসদ ভবনের লোকসভা হলে মোট আসনের সংখ্যা থাকছে ৮৮৮টি। যৌথ অধিবেশন চলাকালীন ওই হলে ১ হাজার ২৭২ জন সদস্য বসতে পারেন।

p

এদিকে রাজ্যসভা হলের মোট আসন সংখ্যা করা হয়েছে ৩৮৪টি। এছাড়া নতুন সংসদ ভবনে বড় হল ঘর, একটি লাইব্রেরি, গাড়ি রাখার যথেষ্ট জায়গা এবং একাধিক কমিটি কক্ষ রয়েছে। সব ঘরের কিছু কিছু ছবিই প্রকাশ করা হয়েছে।

p

মনে করা হচ্ছে, চলতি বছরর মার্চ মাসেই নতুন সংসদের উদ্বোধন হতে পারে। তবে শুধু যে এখানেই কাজ হবে এমনটা নয়। আরও যাতে বেশি করে কাজ করা যেতে পারে তাই নতুন এবং পুরনো, দুই ভবনেই কাজ চলবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

তাঁদের তরফে আরও জানান হয়েছে, নতুন সংসদের নিম্নকক্ষের নকশা ভারতের জাতীয় পাখি ময়ূর থিমের ওপর করা হয়েছে। উচ্চকক্ষ রাজ্যসভার অন্দরের নকশা তৈরি হয়েছে জাতীয় ফুল পদ্মের থিমে। আর কেন্দ্রীয় হল বা ‘লাউঞ্জ’ তৈরি হচ্ছে ভারতের জাতীয় গাছ বট গাছের থিমে। এটি হবে খোলা প্রাঙ্গণ।

From around the web

Education

Headlines