×

কোনও ভয় নেই নয়া ভ্যারিয়েন্ট নিয়ে! দেশবাসীকে বার্তা বিশেষজ্ঞদের একাংশের

 
করোনা

নয়াদিল্লি: চিনে আবার যেভাবে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে তাতে ভারত ভয় পাচ্ছিল। অনেকেই আশঙ্কা করে নিয়েছিল যে ফের হয়তো ২০২০ সালের বিভীষিকা ফিরে আসতে চলেছে। দেশের সাধারণ মানুষ স্বাভাবিকভাবেই সেই সময়ে আবার ফিরে যেতে প্রস্তুত নয়। কিন্তু কোভিডের নয়া ভ্যারিয়েন্ট নিয়েও চিন্তার শেষ ছিল না। তবে এখন হয়তো সম্পূর্ণ আশ্বস্ত হতে পারবে দেশবাসী। কারণ বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, বর্তমানে করোনার রূপ নিয়ে কোনও ভয় নেই।

আরও পড়ুন- স্বামীজির সঙ্গে মোদীর তুলনা সৌমিত্রর, কড়া প্রতিক্রিয়া বাম-তৃণমূলের

স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে তৈরি দুই মঞ্চ ইন্ডিয়ান পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন এবং ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন সম্প্রতি এমনটাই জানিয়েছে। তাদের বক্তব্য, ওমিক্রনের নতুন উপজাতি বিএফ.৭ নিয়ে বিশেষ আর কোনও ভয় নেই। ভারতে আর কোনও নতুন ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা নেই বলে স্পষ্ট করেছে তারা। তবে ভাইরাসের ব্যাপক মিউটেশন ঘটলে পরিস্থিতি যে অন্য দিকে মোড় নেবে তার ইঙ্গিতও দিয়ে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে টিকাকরণের নীতি কী হওয়া উচিত তাই নিয়ে এখন সংশয় দেখা দিয়েছে।

কেউ কেউ মনে করছেন, যারা টিকা নিয়েছেন বা যাদের কোভিড হয়ে গিয়েছে তাঁদের আর টিকা নেওয়ার দরকার পড়বে না। কারণ ইতিমধ্যে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে। তবে বয়স্ক মানুষ যারা আছেন, মূলত কোমরবিডিটি যাদের আছে তাদের ক্ষেত্রে এখনও বুস্টার ডোজ জরুরি বলেই মনে করা হচ্ছে। এক্ষেত্রে ভারত সরকার আগামী দিনে কী ব্যবস্থা নেয় সেটাই দেখার বিষয়। 

From around the web

Education

Headlines