×

স্বামীজির সঙ্গে মোদীর তুলনা সৌমিত্রর, কড়া প্রতিক্রিয়া বাম-তৃণমূলের

 
সৌমিত্র

কলকাতা: ১২ জানুয়ারি, স্বামী বিবেকানন্দের জন্মদিন। গোটা রাজ্যজুড়ে পালিত হচ্ছে সেটি। কিন্তু আজকের দিনেও রাজনৈতিক বিতর্ক দূরে থাকতে পারল না। স্বামীজির সঙ্গেও জুড়ে গেল রাজনীতি। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বামী বিবেকানন্দের সঙ্গে তুলনা করে বসলেন বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। তাঁর মন্তব্য ঘিরে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে এবং একজোট হয়ে সমালোচনা করেছে বাম-তৃণমূল।

আরও পড়ুন- ব্যবসায়ীর বাড়িতে নগদ থাকতেই পারে! কোটি কোটি টাকা নিয়ে ব্যাখ্যা তৃণমূল বিধায়ক জাকিরের

বিজেপি সাংসদ এদিন বলেন, স্বামীজির নবরূপে নরেন্দ্র মোদী জন্মগ্রহণ করেছেন। নরেন্দ্র মোদীই আধুনিক ভারতের বিবেকানন্দ। তাঁর কথায়, মাতৃবিয়োগের পরেও নরেন্দ্র মোদী যেভাবে দেশসেবা করেছেন, তাতে তাঁর এমনটাই মনে হয়েছে। যদিও সৌমিত্রের এই মন্তব্যকে নিশানা করে কড়া সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস এবং সিপিএম। রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, তিনি বলতে বাধ্য হচ্ছেন যে, পাগলে কিনা বলে, ছাগলে কিনা খায়। এবার সৌমিত্র পাগল না ছাগল তা কেউ জানে না। অন্যদিকে, তৃণমূল নেতা জয়প্রকাশ মজুমদারের বক্তব্য, চাটুকারিতার শেষ সীমায় পৌঁছে গেলে যা হয় তাই হয়েছে। একদিক থেকে এঁরা বাঙালির লজ্জা, ভারতের লজ্জা।

অন্যদিকে, সিপিএম নেতা শমীক লাহিড়ীর বক্তব্য, বিজেপিতে সৌমিত্র খাঁর অবস্থা একটু খারাপ আছে। তাই তিনি চেষ্টা করছেন কী ভাবে পয়েন্ট বাড়াতে হবে। তবে এর জন্য তাঁকে স্বামী বিবেকানন্দের অপমান করার অধিকার কেউ দেয়নি। প্রসঙ্গত, এর আগে তৃণমূলের অনেক নেতা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অনেক মনিষীর তুলনা টেনেছেন। সে নিয়েও বিতর্ক হয় এবং সরব হয় বিজেপি। এবার তাদের দিকেই নিশানা।

From around the web

Education

Headlines