×

বদলে গেল প্যারাসিটামল-সহ ১২৮ টি গুরুত্বপূর্ণ ওষুধের দাম, ফের মধ্যবিত্তের পকেটে টান? 

 
ওষুধ

নয়াদিল্লি:  বছরের শুরুতেই ধাক্কা মধ্যবিত্তের পকেটে৷ ওষুধের দামে এল পরিবর্তন। সরকারের তরফে ১২৮টি ওষুধের দাম সংশোধন করা হয়েছে। এর মধ্যে রয়েছে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিভাইরাল-সহ নানা ওষুধ। এই বিষয়ে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল  প্রাইসিং অথরিটি (NPPA) একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানেই ওষুধের নয়া নির্ধারিত দামের তথ্য প্রকাশ করা হয়েছে। 

আরও পড়ুন- দ্বিতীয় বার নিকাহ্ সেরেছেন দাউদ ইব্রাহিম, পাক সুন্দরীর সঙ্গে মালাবদলের কথা ফাঁস করল ভাগ্নে

যে সকল ওষুধগুলির দাম বদলে গিয়েছে, সেই তালিকায় রয়েছে প্যারাসিটামল, আইবুপ্রোফেন, অ্যামোক্সিসিলিনের মতো ওষুঝগুলি। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, ওষুধের মূল্য নিয়ন্ত্রক NPPA অ্যামোক্সিসিলিন এবং ক্লাভুল্যানিক অ্যাসিডের অ্যান্টিবায়োটিক ইনজেকশন, ভ্যানকোমাইসিন, অ্যাজমায় ব্যবহৃত সালবুটামল, ক্যান্সারের ওষুধ ট্রাস্টুজুমাব, ব্যথা উপশমকারী আইবুপ্রোফেন এবং জ্বরের  জন্য বহুল ব্যবহৃত প্যারাসিটামলকে অন্তর্ভুক্ত করেছে। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, Amoxicillin ক্যাপসুলের দাম ২.১৮ টাকা এবং Cetirizine ট্যাবলেটের দাম ১.৬৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এনপিপিএ-র তালিকাভুক্ত অন্যান্য বহুল ব্যবহৃত ওষুধগুলোর মধ্যে Ibuprofen 400 MG ট্যাবলেট এবার থেকে বিক্রি করা যাবে ১.০৭ টাকায়৷ এছাড়াও প্যারাসিটামল, ডিফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড, ফেনাইলেফ্রাইন হাইড্রোক্লোরাইড এবং ক্যাফেইন ট্যাবলেটের খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ২.৭৬ টাকা। সেই সঙ্গে জানানো হয়েছে, অ্যামোক্সিসিলিন ও ক্ল্যাভুলনিক অ্যাসিড  ইনজেকশনের সর্বোচ্চ দাম পড়বে ৯০.৩৮ টাকা।


ডায়াবেটিসের ওষুধের দামেও পরিবর্তন করেছে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি সরকার  নির্ধারিত মূল্যেই  ওষুধ বিক্রি করবে। তবে এই সমস্ত ওষুধের দাম জিএসটি ছাড়া। 


 

From around the web

Education

Headlines