×

কেরলে বরফ! উত্তর ভারতের একাধিক রাজ্যে বজায় কনকনে ঠান্ডা

 
শীত

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের তাপমাত্রার রদবদল হয়েছে। শুক্রবারের তুলনায় শনিবার ৫ ডিগ্রি বেড়ে গিয়েছে তাপমাত্রার পারদ। কিন্তু উত্তর ভারতের পরিস্থিতি প্রায় একই রকম আছে। কিছুদিন আগেই শৈত্যপ্রবাহের কথা বলা হয়েছিল আবহাওয়া দফতরের তরফে। মাঝে হালকা প্রভাব কমলেও এখন আবার আগের মতো কনকনে ঠান্ডা পড়েছে উত্তর ভারতের একাধিক রাজ্যে। দিল্লির পাশাপাশি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে শৈত্যপ্রবাহের পরিস্থিতি। অন্যদিকে, কেরলের এক অংশে পড়েছে বরফ।

আরও পড়ুন- বাবা কাঠমিস্ত্রি, দারিদ্র্যের সঙ্গে লড়াই করেই UPSC-তে সফল জয়প্রকাশ, সর্বভারতীয় র‍্যাঙ্ক ২৭

এক কথায় বলা যেতে পারে, উত্তর থেকে দক্ষিণ সব জায়গায় শীত আরও প্রবল হচ্ছে। শনিবার ভোরে কেরলের মুন্নারে বরফ পড়ে। যদিও এটা তুষারপাত নয় বলেই মত বিশেষজ্ঞদের। জানান হয়েছে, রাতে যে শিশির পড়েছিল তা তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যাওয়ার কারণে জমে গিয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৭ জানুয়ারি পর্যন্ত উত্তর ভারতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। এমনিতে জানান হয়েছিল, শনিবার থেকে ১৯ জানুয়ারির মধ্যে উত্তর ভারতে আরও প্রবল হবে শৈত্যপ্রবাহ। ১৬ থেকে ১৮ জানুয়ারি যা চলে যাবে চরম পর্যায়ে।

ইঙ্গিত আছে, এই সময়ে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা সহ বিস্তীর্ণ অঞ্চলে তাপমাত্রা মাইনাস চারের কাছেও চলে যাওয়ার সম্ভাবনা! সেটা হলে এইসব জায়গায় বরফ পড়তে পারে এবং সেটা অস্বাভাবিক নয়। যদিও সেই বিষয় যে খুব নিশ্চিত, এমনটা নয়। তবে হিমাঙ্কের নীচে না নামলেও দিল্লি এবং পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা আগামী কয়েকদিনে দুই থেকে চার ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে।

From around the web

Education

Headlines