×

ফের কাঁপল দিল্লিসহ উত্তর ভারতের একাংশ, রিখটার স্কেলে মাত্রা প্রায় ৬

 
ভূমিকম্প

নয়াদিল্লি: প্রজাতন্ত্র দিবসের আগে আতঙ্ক দেশের রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের একাংশে। তীব্র কম্পন অনুভূত হল সেখানে এবং রিখটার স্কেলে যার মাত্রা প্রায় ৬। দিল্লি তো বটেই, উত্তরপ্রদেশের নয়ডা, গাজিয়াবাদের ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে। বিগত কয়েক মাসে একাধিকবার ভূমিকম্পের ঘটনা ঘটেছে এই অঞ্চলে। তাই স্বাভাবিকভাবেই চিন্তা বাড়ছে আম জনতা থেকে বিশেষজ্ঞদের মধ্যেও।

আরও পড়ুন- অ্যাম্বুলেন্সের ভাড়ার টাকা নেই, মায়ের মৃতদেহ কাঁধে বইল ছেলে, অসহায় স্বামী

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি'র তরফে জানান হয়েছে, মঙ্গলবারের এই ভূমিকম্পের উৎসস্থল নেপাল এবং চিন অধিকৃত তিব্বতের সীমান্তে। আর রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫.৮। সূত্রের খবর, প্রায় ২৫ সেকেন্ড মতো এই কম্পন অনুভূত হয় এইসব অঞ্চলে। যদিও হতাহতের কোনও খবর আসেনি। কম্পনের কারণে কোথাও বিশেষ ক্ষতি হয়েছে বলেও জানা যায়নি। তবে উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে বলে খবর যা আলাদা করে আতঙ্ক সৃষ্টি করেছে। কারণ সে রাজ্যের জোশীমঠের কী অবস্থা তা সকলেরই জানা।

কিছুদিন আগেই দিল্লি-সহ উত্তর ভারতের কিছুটা অংশ আবার কেঁপে উঠেছিল। শুধু দিল্লি এবং এনসিআরেও কম্পন হয় তারও কিছু সময় আগে। হালে উত্তরখণ্ডের জোশীমঠেও ভূমিকম্পের ঘটনা ঘটেছে। বারবার এমন কম্পন অনুভূত হওয়ায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে তার কারণ নিয়ে। যদিও ঘন ঘন কম্পন ভূমিকম্প কেন হচ্ছে তা নিয়ে স্পষ্ট কোনও কারণ দেখাতে পারেননি গবেষকরা।

From around the web

Education

Headlines