×

মধ্যরাতে কেঁপে উঠল অমৃতসর! এক সপ্তাহে এই নিয়ে তিন বার ভূমিকম্প উত্তর ভারতে

 
ভূমিকম্প

অমৃতসর:  দিন কয়েক আগেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল৷ মৃদু কম্পন অনুভূত হয়েছিল দিল্লি সহ উত্তর ভারতের বিভিন্ন অংশে। এবার ভূমিকম্পে কেঁপে উঠল পঞ্জাব। সোমবার ভোর রাতে অমৃতসর ও পার্শ্ববর্তী এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.১।

আরও পড়ুন- ক্ষমতায় এলেই নরেন্দ্র মোদী স্টেডিয়ামের নাম বদল! গুজরাতে নির্বাচনী ইস্তেহারে ‘চমক’ কংগ্রেসের

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানাচ্ছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল মাটি থেকে ১২০ কিলোমিটার গভীরে। রাত ৩.৪২ মিনিটে কম্পন অনুভূত হয়। ভূবিজ্ঞানীরা জানাচ্ছেন, কম্পনের উৎসস্থল ছিল পশ্চিম ও উত্তর-পশ্চিম অমৃতসরে। বেশ কিছুক্ষণের জন্য কম্পন স্থায়ী হয়। ভূমিকম্পে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। 

এর আগে মঙ্গলবার গভীর রাতে কেঁপে উঠেছিল দিল্লির মাটি। রিখটার স্কেলে তার কম্পনের মাত্রা ছিল ৬.১। শনিবার ফের ভূমিকম্প হয় রাজধানীতে। সে বারও কম্পনের মাত্রা ছিল ৫.৪। তবে উভয় ক্ষেত্রেই কম্পনের উৎসস্থল ছিল কিন্তু নেপাল। শনিবার রাত ৮টা নাগাদ দিল্লিতে যে ভূমিকম্প অনুভূত হয়েছিল, তার স্থায়িত্ব ছিল প্রায় ৫ সেকেন্ড। আতঙ্কে ঘর-বাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে এসেছিলেন অনেকেই। দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রামেও সেই কম্পন অনুভূত হয়েছিল।


তার আগে মঙ্গলবার রাত ২টো নাগাদ দিল্লিতে যে ভূমিকম্প হয়েছিল, সেটি ছিল আরও জোরাল। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল সেই কম্পনের কেন্দ্র। তাতে ৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। 
 

From around the web

Education

Headlines