×

নারীঘটিত অপরাধে 'নিরাপদতম' কলকাতা, তথ্য দিল কেন্দ্র

 
kolkata

কলকাতা:  অপরাধের নিরিখে তো বটেই, নারীঘটিত অপরাধের ক্ষেত্রেও দেশের একাধিক মেট্রো শহরের তুলনায় সবথেকে বেশি নিরাপদ শহর কলকাতা। এমনই তথ্য দিয়েছে জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরো। সম্প্রতি গত এক বছরের অপরাধের একটি পরিসংখ্যান প্রকাশ করেছে তারা যেখানে দেখা যাচ্ছে, দিল্লি মুম্বই থেকে শুরু করে বেঙ্গালুরু শহরকে পেছনে ফেলে দিয়েছে কলকাতা, হয়ে উঠেছে নিরাপদতম। অর্থাৎ এই সমস্ত শহরের তুলনায় কলকাতায় অপরাধের সংখ্যা অনেকটাই কম। মহিলাদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রেও কলকাতা সবথেকে কম নম্বরই পাবে।

আরও পড়ুন- BREAKING: পুজোর আগেও চলবে না লোকাল, উৎসবেও বাড়ল বিধিনিষিধের মেয়াদ

পরিসংখ্যান বলছে, ২০২০ সালে প্রত্যেক লক্ষ জনসংখ্যায় কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। এদিকে, চেন্নাইয়ে অপরাধের হার ১৯৩৭.১, দিল্লিতে ১৬০৮.৬, বেঙ্গালুরুতে ৪০১.৯, মুম্বইয়ে ৩১৮.৬। আবার বিগত ২ বছরে কলকাতায় অপরাধের মাত্রা কমেছে। ২০১৮ সালে যেখানে ছিল ১৯ হাজার ৬৮২, সেখানে ২০১৯ সালে হয়েছে ১৭ হাজার ৩২৪ এবং ২০২০ সালে হয়েছে ১৫ হাজার ৫১৭। মুম্বইয়ে গত এক বছরে অপরাধের সংখ্যা ৫০ হাজার ১৫৮, দিল্লিতে ২ লক্ষ ৪৫ হাজার ৮৪৪! পণের বলি, শ্লীলতাহানি এবং ধর্ষণের ঘটনাতেও অন্যান্য শহরের তুলনায় অনেকটাই 'পিছিয়ে' কলকাতা। বিগত এক বছরে পণের বলির ঘটনা কলকাতায় ঘটেছে ৯ টি, দিল্লিতে ১১১ টি। শ্লীলতাহানির ঘটনা শহরে হয়েছে ৩০৪ টি, যা মুম্বই এবং দিল্লিতে যথাক্রমে ১ হাজার ৫০৯ এবং ১ হাজার ৮০৫ টি। ধর্ষণের ঘটনায় শীর্ষে রাজধানী দিল্লি। সেখানে ঘটেছে ৯৬৭ টি, যেখানে কলকাতায় ১১ টি। 

আরও পড়ুন- ফের দুষ্কৃতী তাণ্ডব ভাটপাড়ায়, পড়ল বোমা, জখম ২

নারীঘটিত অপরাধের সংখ্যাতেও দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর থেকে নিরাপদ কলকাতা। গত এক বছরে কলকাতায় মেয়েদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২ হাজার ০০১। বেঙ্গালুরুতে সেই সংখ্যা ২ হাজার ৭৩০। দেশের রাজধানী দিল্লিতে ৯ হাজার ৭৮২। মুম্বইতে ৪ হাজার ৫৮৩। জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরোর ‘ক্রাইম ইন ইন্ডিয়া, ২০২০’ শীর্ষক রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। 

From around the web

Education

Headlines