×

একাধিক ফাটলের কবলে বদ্রীনাথও, ঘিরে ধরছে জোশীমঠ আতঙ্ক

 
badri

দেরাদুন: উত্তরাখণ্ডের জোশীমঠ নিয়ে আতঙ্ক এখনও কাটেনি বরং দিন দিন বাড়ছে। কারণ সেই জায়গা কার্যত ধসের কবলে আছে। রাস্তায়, হোটেল, বাড়িতে বড় বড় ফাটল ধরেছে। বহু মানুষকে অন্যত্র স্থানান্তর করাও হয়েছে ইতিমধ্যে। এবার এই একই আতঙ্ক ঘিরে ধরছে বদ্রীনাথ নিয়ে। সেখানেও একাধিক রাস্তায় বিপজ্জনক ফাটল দেখা দিয়েছে। তাহলে কি ধীরে ধীরে এই অঞ্চলও ধসে যেতে চলেছে? আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আরও পড়ুন: প্রবল তুষারপাতের সঙ্গে বৃষ্টি, নতুন আতঙ্ক গ্রাস করেছে জোশীমঠকে

জানা গিয়েছে, বদ্রীনাথের জাতীয় সড়কে প্রায় দুই মিটার গভীর ফাটল দেখা গিয়েছে। যদিও জেলা প্রশাসনের দাবি, এই নিয়ে চিন্তার কিছু নেই। চার ধাম যাত্রার আগেই মেরামতির কাজ সম্পন্ন হবে। কিন্তু স্থানীয়রা বিষয়টি নিয়ে যথেষ্ট চিন্তিত। তাদের দাবি, শুধু জাতীয় সড়কে ফাটল দেখা যায়নি, বদ্রীনাথের আরও অনেক রাস্তাতেই ফাটলের দেখা মিলেছে। অর্থাৎ ইস্যুটি মোটেই হালকা ভাবে নেওয়া মতো নয়। এই ক্ষেত্রে তাদের নিশানায় আছে সরকারি আধিকারিকরাই। কারণ তারা নাকি বিষয়টিকে গুরুত্ব দিতেই চাইছেন না। এই প্রেক্ষিতেই স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা, অবিলম্বে ব্যবস্থা না নিলে জোশীমঠের মতো ধসে পড়তে পারে বদ্রীনাথও।

আগামী মে মাসে চার ধাম যাত্রা হওয়ার কথা। কিন্তু তার আগে যে ফাটলের খবর সামনে আসছে তাতে এই যাত্রা কতটা সুরক্ষিত হতে চলেছে তা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। সরকারের তরফে রাস্তাঘাট মেরামত যাত্রার আগেই করা হবে এবং সুরক্ষার সব রকম ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হলেও বদ্রীনাথবাসীরা একদমই নিশ্চিত হতে পারছেন না।

From around the web

Education

Headlines