×

টেলিকমে ১০০% প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ! ঘোষণা কেন্দ্রের

 
virus is still out there, says PM Modi

নয়াদিল্লি: টেলিকম নিয়ে বড়োসড়ো ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ অর্থাৎ এফডিআই ক্ষেত্রে কোনও রকম বাঁধন রাখল না তারা। এবার থেকে কেন্দ্রীয় সরকারের অনুমতি লাগবে না এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অনুমতির প্রয়োজন নেই, টেলিকমে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়া হল। এদিন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এমনটা ঘোষণা করেছেন।

আরও পড়ুন- নাক গলাচ্ছেন রাজ্যপাল! চরম ক্ষোভ প্রকাশ করলেন বিমান

কেন্দ্রীয় মন্ত্রী জানান, অটোমেটিক রুটেই টেলিকম ক্ষেত্রে এখন থেকে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ করা যাবে। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন দিয়েছে। এতদিন পর্যন্ত এই ক্ষেত্রে ৪৯ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমোদন ছিল। কিন্তু এখন তা ১০০ শতাংশ করে দেওয়া হল। উল্লেখ্য, এতদিন পর্যন্ত ভারতে খুচরো ব্যবসা, গাড়ি ও গাড়ির যন্ত্রাংশ উৎপাদন, বায়োটেকনোলজি, স্বাস্থ্য পরিষেবা, বিমান পরিবহণ সহ বেশ কিছু ক্ষেত্রে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমোদন রয়েছে। এখন থেকে তা টেলিকমের ক্ষেত্রেও প্রযোজ্য হল। 

আরও পড়ুন- হিংসার ঘটনা রুখতে তৎপর রাজ্য, আইনশৃঙ্খলা ইস্যুতে বৈঠক

এদিকে চলতি বছরেই বিমা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করেছিল কেন্দ্রীয় সরকার। তখন বিরোধীরা কেন্দ্রের ব্যাপক সমালোচনা করেছিল। এবার থেকে টেলিকম সংস্থাগুলিকে চার বছরের মোরেটোরিয়াম প্রদানের উপর অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। যা কার্যকর হবে আগামী ১ অক্টোবর থেকে। 

From around the web

Education

Headlines