×

সাংবাদিকরা তদন্তকারীর কাছে আর সূত্র গোপন রাখতে পারবেন না, নির্দেশ CBI আদালতের

 
সাংবাদিক আদালত

 নয়াদিল্লি: বিভিন্ন সময় সাংবাদিকরা বিভিন্ন সূত্র থেকে খবর সংগ্রহ করে থাকেন৷ সেই সূত্রের পরিচয় গোপন রাখাটাই দস্তুর৷ কিন্তু, এবার থেকে আর সূত্র গোপন করতে পারবেন না তাঁরা৷ তদন্তকারী সংস্থার কাছে সেই সূত্রের পরিচয় জানাতে হবে। বুধবার নয়াদিল্লিতে সিবিআইয়ের বিশেষ আদালতের তরফে একটি ‘ক্লোজার রিপোর্ট’ বাতিল করে দেওয়ার পর এমনই নির্দেশ জারি করা হয়৷ 

আরও পড়ুন-প্রকাশিত ভোটের নির্ঘণ্ট, ত্রিপুরা বিধানসভায় ভাঙনের ইঙ্গিত, একাধিক থানায় বদল ওসি 


২০০৯ সালের ১০ ফেব্রুয়ারি, উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব এবং তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তি সংক্রান্ত একটি মামলার শুনানি সুপ্রিম কোর্টে হওয়ার কথা ছিল । ঠিক তার আগের দিন একটি সংবাদপত্রে তাঁকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরে জানা যায়, জৈনক সাংবাদিক ভুয়ো নথিপত্রের ভিত্তিতে ওই খবরটি প্রকাশ করেছিলেন। বিষয়টি প্রকাশ্যে আসতেই এই বিষয়ে তদন্ত শুরু হয়৷ কিন্তু ওই সাংবাদিক জানান, তিনি কোন সূত্রে খবরটি পেয়েছেন, তা প্রকাশ্যে বলতে পারবেন না। ফলে, তদন্ত মাঝপথেই থেমে যায়।

বুধবার রাউস অ্যাভিনিউ জেলা আদালতের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অঞ্জলি মহাজন এই মামলার ক্লোজার রিপোর্টটি বাতিল করে দেন। তাঁর রায়, তদন্ত চলার সময় এক জন সাংবাদিক কোন সূত্রে খবর পেয়েছেন তা তদন্তকারী সংস্থার কাছে গোপন রাখতে পারবেন না। তদন্ত এগিয়ে নিয়ে যেতে তাঁকে সবটাই প্রকাশ্যে আনতে হবে। ২০০৯ সালে সংবাদপত্রে প্রকাশিত এই খবরটির মূল সূত্র কী এবং কোন নথিপত্রের ভিত্তিতে তা লেখা হল, তার সম্পূর্ণ বিবরণ তদন্তকারী সংস্থার হাতে দিতে হবে বলে নির্দেশ বিচারকের। সেই সঙ্গে ওই মামলার তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশও দেয় সিবিআইয়ের বিশেষ আদালত।

From around the web

Education

Headlines