×

‘পাঠান’ বিরোধী বিতর্কিত স্লোগান বজরং দলের, মধ্যপ্রদেশে সংঘর্ষের পরিস্থিতি

 
bajrang

ইন্দোর: বিতর্ক প্রথম থেকেই ছিল। কিন্তু শাহরুখ খানের কামব্যাক ছবি 'পাঠান' যা অগ্রিম বুকিং করেছিল তাতে কার্যত সুনামি এসেছিল দেশে। আন্দাজ করা যাচ্ছিল যে এই ছবি মুক্তি পেলে 'বয়কট গ্যাং' অদৃশ্য হয়ে যাবে। হয়েছেও তাই। মুক্তির প্রথম দিনে রেকর্ড ব্যবসার মুখে এই ছবি এবং বয়কটের সমর্থন করা বেশিরভাগ মানুষ পিছু হটেছেন। কিন্তু কিছু কিছু জায়গায় পিছু হটেনি বজরং দল। আর তাদের বিরোধের জন্যই মধ্যপ্রদেশের রীতিমতো দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়েছে।

আরও পড়ুন-স্ক্রিপ্ট পড়তে মুম্বইয়ে মহারাজ, বায়োপিকে দাদার চরিত্রে রণবীর?

'পাঠান' ছবি মুক্তি পেলে সিনেমা হল ভাঙচুর করার হুমকি আগেই দিয়ে রেখেছিল বজরং দল। ছবি মুক্তির দিন মধ্যপ্রদেশ জুড়েই বিক্ষোভ শুরু হয়ে যায়। বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বিক্ষোভ দেখায় বজরং দলের সদস্যরা। যদিও তাতে কিছু লাভ হয়নি সেভাবে। অধিকাংশ জায়গায় এই ছবির শো হাউজফুল যাচ্ছে। কিন্তু ইন্দোরে সবথেকে বেশি হিংসা ছড়ায় বজরং দল। অভিযোগ, জরং দল পাঠান বিরোধী বিক্ষোভে পয়গম্বর মহম্মদের নামে আপত্তিকর স্লোগান দিয়েছে। তারপরই আসরে নামেন এলাকার মুসলিম বাসিন্দারা। পাল্টা স্লোগান দিতে শুরু করেন তারা। এতেই সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। এই ঘটনায় মোট ৫৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

মধ্যপ্রদেশ ছাড়া গুজরাট এবং উত্তরপ্রদেশেও পাঠান ছবির বিরোধিতায় পথে নামে বজরং দল। কিন্তু কোনও ক্ষেত্রেই কিছুই লাভ করতে পারেনি তারা। দেশের সব রাজ্যের অধিকাংশ সিনেমা হলেই রমরমিয়ে চলছে 'পাঠান'। বিশেষজ্ঞদের অনুমান, প্রথম দিনেই এই ছবি ৫২ থেকে ৫৫ কোটি টাকার ব্যবসা করবে ভারতে। বক্স অফিস টোটাল কালেকশনেও বাজিমাত করতে চলেছে এই ছবি। 

From around the web

Education

Headlines