×

প্রবল শীতের মধ্যে আচমকা তুষারধস, কাশ্মীরে মৃত শ্রমিক

 
avalanche

শ্রীনগর: তীব্র ঠান্ডায় এমনিতেই অবস্থা খারাপ উত্তর ভারতের। দিল্লি, পঞ্জাব সহ একাধিক রাজ্যে চলছে শৈত্যপ্রবাহ। একই রকমভাবে প্রবল শীতে কাঁপছে ভূ-স্বর্গ। তবে সেখানে পরিস্থিতি আরও একটু খারাপ হল কারণ ভয়ঙ্কর তুষারধস নেমেছে কাশ্মীরে। তাতে মৃত্যু হয়েছে একজনের। গত ২৪ ঘণ্টায় দু’বার তুষারধস নেমেছে বলে ইতিমধ্যে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- স্বামীজির সঙ্গে মোদীর তুলনা সৌমিত্রর, কড়া প্রতিক্রিয়া বাম-তৃণমূলের

বৃহস্পতিবার সোনমার্গের গান্দেরবাল জেলায় বিপজ্জনক তুষারধস নেমেছিল। সেই সময় বরফ চাপা পড়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, তার সঙ্গে অন্য একজন গুরুতর আহত হন বলেও খবর। তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তুষারধসের সেই ভয়ানক ভিডিও এখন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আসলে সরবল এলাকায় পাহাড়ের গায়ে টানেল তৈরির কাজ করছিল হায়দরাবাদের একটি সংস্থা। জানা গিয়েছে, যে ব্যক্তি মারা গিয়েছেন তিনি ওই ইঞ্জিনিয়ারিং সংস্থার এক কর্মী। ঘটনার পর দ্রুত চলে আসে পুলিশ ও সেনা এবং উদ্ধারকাজ শুরু করে তারা। ইঞ্জিনিয়ারিং সংস্থাও তাদের সাহায্য করে।

কিছুক্ষণ পরেই বরফের স্তূপ থেকে বের করা হয় ওই কর্মীর দেহ। পাশাপাশি আরও একজনকে উদ্ধার করা হয়েছে যিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। কাশ্মীরের উচ্চতম অংশগুলিতে দু’দিন ধরে টানা তুষারপাত চলছে। তাই প্রশ্ন উঠছে, এই সময়ে কেন কাজ কিছুদিন বন্ধ রাখা হল না। কেন এই আবহাওয়ার মধ্যে কাজ করানো হল শ্রমিকদের দিয়ে। প্রসঙ্গত, এই সময়েই কাশ্মীরে সবচেয়ে বেশি ঠান্ডা পড়ে। সেই সঙ্গে তুষারপাতের সম্ভাবনাও অনেক বেশি থাকে।

From around the web

Education

Headlines