×

নির্বাচন কমিশনারের নিয়োগে হস্তক্ষেপ সুপ্রিম কোর্টের! সমস্ত নথি তলব

 
Supreme Court

নয়াদিল্লি: নির্বাচন কমিশনার হিসাবে অরুণ গোয়েলের নাম ঘোষিত হয় গত ১৯ নভেম্বর। তিনি দায়িত্ব নেন ২১ নভেম্বর। কিন্তু এবার তাঁর নিয়োগ নিয়েই বড় প্রশ্ন চিহ্ন উঠে গেল। কারণ দেশের শীর্ষ আদালত তাঁর নিয়োগে হস্তক্ষেপ করেছে। সুপ্রিম কোর্ট অরুণ গোয়েলের নিয়োগ সংক্রান্ত সমস্ত নথি তলব করেছে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে। আগামী ২৪ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার নিয়োগ সংক্রান্ত ফাইল জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- অসম-মেঘালয় সীমান্তে গুলি, মৃত্যু একাধিক! ইন্টারনেট বন্ধ এলাকায়

নির্বাচন কমিশনারদের নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত মামলা চলছে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে। কিন্তু শুনানি শুরু করার পর নিয়োগ হয়েছে। আদালতের বক্তব্য, নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত মামলার শুনানি শেষ হওয়ার পর এই ঘোষণা হলে ভাল হত। সেই প্রেক্ষিতেই তাদের প্রশ্ন, নির্বাচন কমিশনার হিসাবে অরুণ গোয়েলের নিয়োগ কি সমস্ত নিয়ম মেনে হয়েছে? এটাই স্পষ্টভাবে জানতে চাইছে দেশের সর্বোচ্চ আদালত। তাই সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ নথি সম্পর্কিত নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, ১৯৮৫ ব্যাচের পঞ্জাব ক্যাডারের আইএএস অফিসার অরুণ গোয়েল। সম্প্রতি তিনি ভারি শিল্প মন্ত্রকের সচিব হিসেবে অবসর নিয়েছেন। বর্তমান মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ২০২৫ সালের ফেব্রুয়ারিতে অবসর নেবেন। তারপর,অরুণ গোয়েলেরই এই পদে আসার কথা। কিন্তু তার আগে আপাতত সুপ্রিম কোর্টের প্রশ্ন-উত্তর পর্বে আটকে রইল তাঁর পদে আসার বিষয়টি।

From around the web

Education

Headlines