×

নোটবন্দির সিদ্ধান্তে ভুল ছিল না! পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের, 'বেআইনি' বলে দাবি অন্য বিচারপতির

 
supreme court

নয়াদিল্লি: নোটবন্দি নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশে স্বস্তি পেয়েছে কেন্দ্রীয় সরকার। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, কী ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বিবেচনা করে কেন্দ্রের সিদ্ধান্তকে পাল্টানো যায় না। আরবিআই এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে আলোচনার ভিত্তিতেই এই সিদ্ধান্ত হয়েছে বলেই মত প্রকাশ করেছে আদালত। কিন্তু এই ইস্যুতেই সম্পূর্ণ ভিন্ন মত পোষণ করলেন সুপ্রিম কোর্টের অন্য এক বিচারপতি বিভি নাগারত্না। তিনি বলেন, নোটবন্দির সিদ্ধান্ত 'বেআইনি' ছিল।

আরও পড়ুন- দুধ, চা, তেল-সহ ১৯টি প্যাকেটজাত পণ্য নিয়ে কড়া কেন্দ্র! কোন বিষয়গুলি নজরে রাখবেন গ্রাহকরা?

২০১৬ সালে ৮ নভেম্বর নোটবন্দির কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৫০০ টাকা এবং ১ টাকার নোটবন্দি নিয়ে সুপ্রিম কোর্টে ৫০ টির বেশি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। তবে দেশের শীর্ষ আদালতের বক্তব্য, কেন্দ্রের সিদ্ধান্তকে পাল্টানো যায় না। নোট বাতিলের ক্ষমতা কেন্দ্রের রয়েছে। যদিও পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের মধ্যে এক বিচারপতি কেন্দ্রীয় সরকারের এই নোটবন্দি সিদ্ধান্ত যথাযথ নয় বলেই মতামত প্রকাশ করেছেন। বিচারপতি নাগারত্না বলেন, আরবিআই যদি মনে করে অবশ্যই নোট বাতিল করতে পারে। তবে কেন্দ্রীয় সরকারের এই বিষয়ে কোনও হস্তক্ষেপ করা উচিত ছিল না। আইনগত দিক থেকে দেখতে গেলে এই সিদ্ধান্ত অবৈধ।

তবে সুপ্রিম কোর্ট তাদের রায়ে এটাই জানিয়েছে যে, নোটবন্দির উদ্দেশ্য সফল হয়েছে কি না তা ‘প্রাসঙ্গিক নয়’। কিন্তু আদালত নিজে সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে এই ভাবে পাল্টে ফেলতে পারে না। উল্লেখ্য, নোট বাতিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে যে মামলাগুলি হয়েছিল, সোমবার তারই রায় দিল সুপ্রিম কোর্ট।

From around the web

Education

Headlines