×

দুধ, চা, তেল-সহ ১৯টি প্যাকেটজাত পণ্য নিয়ে কড়া কেন্দ্র! কোন বিষয়গুলি নজরে রাখবেন গ্রাহকরা?

 
প্যাকেটজাত পণ্য

নয়াদিল্লি:  প্যাকেটজাত খাবার আমাদের জীবনের নিত্যসঙ্গী৷ প্রতিদিন কোনও না কোনও প্যাকেটজাত খাদ্য আমাদের কিনতেই হয়৷ এবার খাবার-সহ একাধিক জিনিসের প্যাকেজিং-এর নিয়ম নিয়ে কড়া পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের নয়া নিয়ম অনুযায়ী, কোম্পানিগুলিকে দুধ, চা, বিস্কুট সহ-ভোজ্যতেল, ময়দা, ডাল, রুটি, বোতলজাত জল, শিশুর খাবার, সিমেন্টের ব্যাগ এবং ডিটারজেন্টের মতো ১৯টি জিনিসের প্যাকিংয়ের উপর সম্পূর্ণ তথ্য দিতে হবে পণ্য প্রস্তুতকারী সংস্থাগুলিকে। আমদানি করা নানা পণ্যের প্যাকেটের উপর ম্যানুফ্যাকচারিং বা উৎপাদকারী দেশ, ম্যানুফ্যাকচারিং ডেট প্রভৃতি উল্লেখ করতেই হবে। উপভোক্তা মন্ত্রকের তরফে প্যাকেজিংয়ের সংক্রান্ত এই সকল নিয়মাবলি জারি করা হয়েছে। 

আরও পড়ুন- শুধু বন্দে ভারতে নয়, এবার রাজধানী, শতাব্দী, এমনকী লোকাল ট্রেনেও থাকবে নজরদারি ক্যামেরা


পূর্ব বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকেই এই নয়া নিয়ম লাগু হওয়ার কথা ছিল, কিন্তু পরবর্তীতে প্যাকেজিং সংক্রান্ত নিয়ম চালু করার দিন পরিবর্তন করে কেন্দ্র৷ প্যাকেজিং-এর নয়া নিয়ম লাগু করা হবে ২০২৩-এর ১ ফেব্রুয়ারি থেকে।


কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, যদি কোনও প্যাকেটজাত দ্রব্যের ওজন নির্দিষ্ট মানদণ্ডের চেয়ে কম হয়, তাহলে প্রতি গ্রাম বা প্রতি মিলিলিটারের দাম উল্লেখ করতে হবে। এছাড়াও বলা হয়েছে, কোনও প্যাকেজে যদি ১ কেজি ওজনের বেশি জিনিস থাকে, তাহলে তার দাম ১ কেজি বা ১ লিটার অনুসারে লিখতে হবে।


কেন্দ্রের নয়া প্যাকেজিংয়ের নিয়ম অনুসারে, কোন প্যাকেটে কতটা পরিমাণ পণ্য থাকবে তা নির্ধারণ করার পূর্ণ স্বাধীনতা থাকবে কোম্পানিগুলির হাতে। তবে পরিমাণের কথা প্যাকেটে উল্লেখ করা থাকবে, তার চেয়ে কম পণ্য থাকলে সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর পাশাপাশি ম্যানুফ্যাকচারিং ডেট নিয়েও সতর্ক করা হয়েছে৷ ম্যানুফ্যাকচারিং তারিখ কেন গুরুত্বপূর্ণ?

প্যাকেটের গায়ে লেখা ম্যানুফ্যাকচারিং তারিখ নামে হল, ওই তারিখেই সংশ্লিষ্ট আইটেমগুলি প্যাকেটজাত করা হয়েছিল। তাই প্রত্যেক গ্রাহকের কাছেই ম্যানুফ্যাকচারিং তারিখ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতারণার হাত থেকে বাঁচতে গ্রাহকদের ম্যানুফ্যাকচারিং ডেট দেখে নিতেই হবে৷ দোকানদার যদি কায়দা করে মেয়াদ উত্তীর্ণ কোনও জিনিস বিক্রি করতে চান, তাহলে প্যাকেটের গায়ে উল্লেখিত এই ম্যানুফ্যাকচারিং ডেট দেখেই সেই পণ্য উৎপাদনের দিন জেনে নিতে পারেন গ্রাহক।


 


 

From around the web

Education

Headlines