Aajbikel

'মেড ইন ইন্ডিয়া'র জয়জয়কার, মোদীর ‘কর্তব্যপথে’ শুরু প্রজাতন্ত্রের কুচকাওয়াজ

 | 
R

নয়াদিল্লি: দেশজুড়ে পালিত হচ্ছে ৭৪তম প্রজাতন্ত্র দিবসের কর্মসূচি। দিল্লির রাইসিনা হিলসের ওপরে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত যে রাস্তা তাতেই এই কর্মসূচি পালিত হচ্ছে। এই রাস্তায় নাম বদলে ‘কর্তব্য পথ’ করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাম বদলের পর এই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হচ্ছে সেই পথে।

আরও পড়ুন: দেশের অর্থনীতির গুণগান, রাষ্ট্রপতির ভাষণে উঠে এল আত্মনির্ভর ভারত, নারীশক্তির কথা

এদিনের এই কর্মসূচিতে ‘মেড ইন ইন্ডিয়ার’ জয়জয়কার। ডিআরডিও এবং ভারত ডায়নামিক্স লিমিটেড (বিডিএল)-এর তৈরি ‘ভূমি থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রদর্শিত হয়েছে, ডিআরডিওর তৈরি ভারী ট্যাঙ্ক অর্জুন এবং সাঁজোয়া গাড়িবাহিত ১৫৫ মিলিমিটার হাউইৎজার ‘কে-৯ বজ্র’র প্রদর্শনও হয়েছে আজ। এই প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে শুধু দেশে তৈরি অস্ত্র থাকছে। একই সঙ্গে নারীশক্তির প্রদর্শনেও জোর দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে মহিলা সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের মার্চিং কন্টিনজেন্টের স্যালুট গ্রহণ করেন।

অন্যদিকে এই প্রথমবারের জন্য কুচকাওয়াজে অগ্নিবীররা অংশ নিয়েছেন। ফটেন্যান্ট কমান্ডার দিশা অমৃতের নেতৃত্বে ১৪৪ জনের নৌবাহিনী কন্টিনজেন্ট দল কর্তব্যপথে প্যারেডে ছিলেন। সেখানে ৩ জন মহিলা এবং ৬ জন পুরুষ অগ্নিবীরও ছিল। এছাড়া আজকের এই কুচকাওয়াজে অংশ নিয়েছিল ৬১তম অশ্বারোহী বাহিনী। এটি বিশ্বের একমাত্র সক্রিয় অশ্বারোহী রেজিমেন্ট।

Around The Web

Trending News

You May like