×

দেশের অর্থনীতির গুণগান, রাষ্ট্রপতির ভাষণে উঠে এল আত্মনির্ভর ভারত, নারীশক্তির কথা

 
দ্রৌপদী

নয়াদিল্লি: রাত পোহালেই ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। আর তার আগে নিজের ভাষণে দেশকে নিয়ে গর্ব প্রকাশ করে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি জানালেন, ভারতীয়রা মহাকাশে পৌঁছেও মাটিতে পা রেখে চলে। এছাড়াও আত্মনির্ভর ভারত থেকে ডিজিটাল ইন্ডিয়া সহ একাধিক ইস্যুতে কথা বলে বর্তমান সরকারের দারুণ প্রশংসা করেন তিনি। তবে নিজের ভাষণের প্রথমেই দেশ ও বিদেশে থাকা সমস্ত ভারতীয়দের অভিনন্দন জানান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

আরও পড়ুন- তৃণমূল মুখপাত্রকে এবার গ্রেফতার করল ইডি! কী কারণ

এদিন রাষ্ট্রপতি বলেছেন, বিশ্বের অনেক দেশ অনুপ্রাণিত হয়েছে ভারতের যাত্রা দেখে। ভারত বহু ভাষার দেশ, কিন্তু এত ভাষা কাউকে বিভক্ত করেনি, বরং সকলকে একই জায়গায় যুক্ত করে রেখেছে। আর এটাই এই দেশের সাফল্যের অন্যতম কারণ। দেশের সংবিধান নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, ভারতের সংবিধানের আদর্শ ভারতকে রাস্তা দেখিয়েছে। আজ দেশ দারিদ্র্যতা এবং নিরক্ষতার অন্ধকার থেকে বেরিয়ে বিশ্বমঞ্চে জায়গা করতে পেরেছে এই আদর্শের জন্যই। পাশাপাশি তিনি মহামারির কথা প্রসঙ্গে বলেন, করোনাকাল কাটিয়ে উঠে দেশ মন্দার সময় থেকে বেরিয়ে আসতে পেরেছে। এটা যোগ্য নেতৃত্ব এবং সকলের লড়াই করার দক্ষতার জন্যই হয়েছে।

মহাকাশ গবেষণা নিয়েও মন্তব্য করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি জানান, একাধিক মহাকাশ অভিযানে বড়সড় সাফল্য পেয়েছে ভারত। আগামী দিনে আরও একাধিক মহাকাশ গবেষণার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এমনও অভিযান হতে চলেছে আগামী সময়ে যে অভিযান মানুষ মহাকাশে পাড়ি দেবে। এটা মনে রাখতে হবে, মহাকাশে পৌঁছেও আমাদের পা মাটিতে। এইভাবেই এগোচ্ছে দেশ।    

From around the web

Education

Headlines