×

সব রাজ্যের পুলিশের একই উর্দি? জল্পনা উস্কে গেল

 
modi

নয়াদিল্লি: বিভিন্ন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই বৈঠকের একটি বিষয় নিয়েই এখন যত আলোচনা। আবার এটিকে নতুন বিতর্কও বলা চলে। এই বৈঠকে দেশের সব রাজ্যের পুলিশের জন্য একই উর্দির পক্ষে সওয়াল করেছেন প্রধানমন্ত্রী। তাই স্বাভাবিকভাবে প্রশ্ন উঠে গিয়েছে যে, এই বিষয় নিয়ে এখন থেকেই কিছু ভেবে রেখেছে কিনা কেন্দ্রীয় সরকার। এক কথায়, 'এক দেশ, এক পুলিশ উর্দি'র বিষয়কে বাস্তবায়িত করার কথা বলা হয়েছে এই বৈঠকে।

আরও পড়ুন- ‘যোগ্যতার চেয়ে বিশ্বাসযোগ্যতা বেশি গুরুত্বপূর্ণ!’ মোদীকে নিয়ে বেফাঁস সুকান্ত

সূত্র মারফৎ জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসলে বলতে চেয়েছেন যে, এখন অপরাধের আর কোনও সীমা নেই, সীমানাও নেই। অপরাধ আন্তঃরাজ্য এবং আন্তর্জাতিক হয়ে উঠছে। সেই প্রেক্ষিতেই পুলিশি উর্দি নিয়ে তিনি এই প্রস্তাব দিয়েছেন। রাজ্য এবং কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলির সমন্বয় হলে আদতে যে তা নিরাপত্তার জন্য ভালো হবে সেই মত তাঁর। যদিও এই বিষয় নিয়ে কোনও রকম জোর করা হচ্ছে না, সেটাও স্পষ্ট করা হয়েছে। 'এক রাষ্ট্র, এক উর্দি' বিষয়টি শুধুই যেন পরামর্শ হিসেবে নেওয়া হয় তা জানান হয়েছে। তবে আগামী দিনে এই কাজ করতে তা যে দেশের জন্য ভাল হবে তা বোঝানোর চেষ্টা করেছেন মোদী।

এদিকে বিষয়টি পরামর্শ হিসেবে দেখার কথা বললেও বিরোধী পক্ষ মনে করছে সবটাই কৌশল। এখন পরামর্শের আকারে ব্যাপারটিকে রাখা হলেও ভবিষ্যতে ঠিক সুযোগ বুঝে এটাকেই নিয়ম করে দিতে চাইবে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় রাজ্যের অধিকারের ওপরে কেন্দ্রীয় হস্তক্ষেপ বলে সরব বিরোধীরা। তাই এই ইস্যু নিয়ে যে পরে নয়া বিতর্ক তৈরি হতে পারে তা বলাই বাহুল্য। 

From around the web

Education

Headlines