×

দুই রুশ নাগরিকের মৃত্যু দেশে, চিন্তিত NHRC তলব করল রিপোর্ট

 
body

নয়াদিল্লি: ভারতে ঘুরতে এসে ওড়িশার একটি হোটেলে রহস্যজনকভাবে মৃত্যু হয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীব্র সমালোচক হিসেবে পরিচিত পাভেল আন্তভের। তাঁর এক বন্ধুরও এই দেশে মৃত্যু হয়েছিল কিছুদিন আগেই। দুই মৃত্যু নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছিল। তাই এবার এই ঘটনায় তৎপর হল জাতীয় মানবাধিকার কমিশন। ওড়িশার রায়গড়ের পুলিশ সুপারের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে তাঁরা।

আরও পড়ুন- বড়দিনে স্ত্রীকে জড়িয়ে উষ্ণ চুম্বন রণবীরের, কিন্তু কোথায় রাহা?

পাভেল আন্তভ জন্মদিনের জন্য ছুটি কাটাতে ভারতে এসেছিলেন। রায়গড় অঞ্চলে হোটেলের ঘরের জানলা থেকে পড়ে গিয়েই তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। তাঁর বন্ধুরও প্রায় একই রকমভাবে মৃত্যু হয়েছিল। তাই এই দুই রহস্যমৃত্যু নিয়ে এখন চাপে পড়েছে ভারত সরকার। দুই রুশ নাগরিকের মৃত্যুর পিছনে পুতিনের হাত রয়েছে কিনা তা নিয়ে কৌতূহল জন্মেছে। এই আবহে জাতীয় মানবাধিকার কমিশন বিষয়টি নিয়ে চিন্তিত। তাই আগামী ৪ সপ্তাহের মধ্যে এই ঘটনা সংক্রান্ত রিপোর্ট তাঁরা চেয়ে পাঠিয়েছে ওড়িশা পুলিশের কাছ থেকে। সূত্রের খবর, পাভেলের সঙ্গে আরও ৩ জন ছিলেন। গত ২২ ডিসেম্বর হোটেলের ঘরে অচৈতন্য অবস্থায় উদ্ধার করা হয় ভ্লাদিমির বিদেনভ নামের একজনকে। জানা যায়, তাঁর হৃদরোগে মৃত্যু হয়েছে। এরপর ২৪ ডিসেম্বর হোটেলের ৪ তলা থেকে পড়ে মৃত্যু হয় রুশ রাজনীতিক পাভেলের।

যদিও আগেই কলকাতায় নিযুক্ত রাশিয়ার কনসাল জেনারেল দাবি করেন যে, পুলিশ এই মৃত্যুর নেপথ্যে কোনও অস্বাভাবিক কিছু খুঁজে পায়নি। তবে জানা যায়, ইউক্রেন যুদ্ধের বিরোধিতায় সম্প্রচতি একটি ব্লগ লিখেছিলেন পাভেল। যদিও পড়ে চাপের মুখে পড়ে তিনি তাঁর ব্লগ সরিয়ে দেন এবং ক্ষমা চেয়ে নিয়ে নিজেকে পুতিন সমর্থক পর্যন্ত বলেন।

From around the web

Education

Headlines