×

হাজারের নীচেই ঘোরাফেরা করছে দেশের সংক্রমণ, ২৪ ঘণ্টায় মৃত্যু একাধিক

 
covid

নয়াদিল্লি: দেশের কোভিড গ্রাফ গত কয়েক দিনে নিম্নগামী হতে শুরু করেছিল। মাঝে একধাক্কায় প্রায় অনেকগুণ বেড়েছিল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। তুলনায় বেড়েছিল অ্যাকটিভ কেসও। দীপাবলীর পর থেকে এই গ্রাফ তলানির দিকে আসছিল। আজ আরও কাবু দেশের কোভিড গ্রাফ। দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের তলায় চলে এসেছে। যদিও সতর্কতা যে অবলম্বন করতেই হবে তা বলাই বাহুল্য। কারণ ওমিক্রনের নয়া উপপ্রজাতি নিয়ে চিন্তা বেড়েছে। আবার 'কোভিড কাশি'ও ভাবনার কারণ অনেকের।

আরও পড়ুন- আর্থিক অনগ্রসরদের জন্য সংরক্ষণ বৈধ, রায় ঘোষণা সুপ্রিম কোর্টের

কেন্দ্রীয় তথ্য বলছে, আজ দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ৮৩৩ জন। দেশের মোট কোভিড সংক্রমিতের সংখ্যা ৪ কোটি ৪৬ লক্ষ ৬৫ হাজার ৬৪৩ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশের সক্রিয় রোগীর সংখ্যা প্রায় ১২ হাজার ৫৫৩ জন। আপাতত দেশের সুস্থতার হার ৯৮ শতাংশের বেশিই। আর এখনও অবধি কোভিডে প্রাণ হারিয়েছেন প্রায় ৫ লক্ষ ৩০ হাজার ৫২৮ জন, গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৪১ লক্ষ ২২ হাজার ৫৬২ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। ইতিমধ্যেই দেশে ২১৯ কোটি ৭৯ লক্ষের বেশি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ১৬ হাজারের বেশি ডোজ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

তবে করোনা সংক্রমণ কিছুটা বাগে এলেও দেশের একাধিক রাজ্যের ডেঙ্গির চরিত্র ভয় ধরাচ্ছে নতুন করে। বাংলা তো বটেই, অসম সহ বিভিন্ন রাজ্যে মশা বাহিত রোগের বাড়বাড়ন্ত দেখা দিয়েছে শেষ কয়েক সপ্তাহে। বঙ্গে অতিরিক্ত সংক্রমণ হচ্ছে কলকাতায়। মৃত্যু হয়েছে গত কয়েকদিনে অনেকজনের। তাই এখন এই রোগ ঠেকাতে নয়াভাবে পরিকল্পনা করছেন চিকিৎসকরা।

From around the web

Education

Headlines