×

১০৬ বছরে জীবনের সমাপ্তি, প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার

 
negi

সিমলা: স্বাধীন ভারতের প্রথম ভোটার ছিলেন হিমাচল প্রদেশের শ্যাম শরণ নেগি। ১০৬ বছর বয়সে প্রয়াত হলেন তিনি। রাজ্যের কিন্নৌরের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন শ্যাম শরণ। তবে আসন্ন হিমাচলে যে বিধানসভা ভোট হবে তার জন্যও ভোট দিয়ে গিয়েছেন এই ১০৬ বছরের বৃদ্ধ। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। রাজ্যের জেলাশাসক জানিয়েছেন, প্রশাসনের তরফে সমস্ত নিয়ম মেনে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

আরও পড়ুন: অনুব্রত কি সত্যি লটারিতে কোটি টাকা জিতেছিলেন? বিক্রেতার দাবিতে চাঞ্চল্য

হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন আগামী ১২ নভেম্বর। তার জন্য পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজের ভোট দিয়েছিলেন শ্যাম শরণ নেগি। এতএব মৃত্যুর আগেও শেষবারের মতো নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন তিনি। গত কয়েক দিন ধরে তাঁর শারীরিক সমস্যা আরও বেড়েছিল। তাই তাঁর বাড়ি গিয়ে নির্বাচনী আধিকারিকরা পোস্টাল ব্যালটে ভোট সংগ্রহ করে নিয়ে আসেন। গত ২ নভেম্বর নিজের কল্পার বাড়িতে ভোট দিয়েছিলেন তিনি। বয়স হলেও ভোটদানের প্রতি উৎসাহ তাঁর ছিল দেখার মতো। কোনও নির্বাচনেই তিনি ভোটাধিকার প্রয়োগ থেকে পিছিয়ে আসেননি।

 

১৯১৬ সালে জন্ম নেওয়া শ্যাম শরণ ১৯৫১ সালে নির্বাচন পর্ব শুরু হতেই প্রথম ভোট দিয়েছিলেন। মূলত শিক্ষকতার সঙ্গেই যুক্ত ছিলেন তিনি। জানা গিয়েছে, বার্ধক্যজনিত কারণে শেষ কয়েক দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। বাড়িতেই চিকিৎসা চলছিল তাঁর। শনিবার সকালে জীবন যুদ্ধে হারলেন তিনি। এক অধ্যায়ের যেন শেষ হল তাঁর মৃত্যুতে।

From around the web

Education

Headlines