×

খসড়া ভোটার তালিকা প্রকাশ সামনেই, রাজ্যে সর্বদল বৈঠকের ডাক কমিশনের

 
ECI

নয়াদিল্লি: সারা দেশের জন্য খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে আগামী মাসেই। আর সেই তালিকা প্রকাশের আগে সর্বদল বৈঠক ডেকেছে জাতীয় নির্বাচন কমিশন। সূত্রের খবর, আগামী ২ নভেম্বর এই বৈঠক হওয়ার কথা এবং রাজ্যের সব ক’টি স্বীকৃত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানান হয়েছে এই বৈঠকে। কমিশনের কলকাতার দফতরে এই বৈঠক হওয়ার কথা।

আরও পড়ুন- বঙ্গে আসতে পারেন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জল্পনা

জানা গিয়েছে, আগামী ৯ নভেম্বর প্রকাশ করা হবে ২০২৩ সালের সারা দেশে ভোটার তালিকার খসড়া। আগামী বছর ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। এর মাঝে ৮ ডিসেম্বর পর্যন্ত তালিকা সংশোধনের কাজ চলবে। সবকিছুর আগে তাই সর্বদল বৈঠক সেরে নিতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন। যদিও এটি একটি রুটিন বৈঠক হতে চলেছে। কারণ প্রতি বছরই খসড়া ভোটার তালিকা প্রকাশ করার আগে প্রতিটি রাজ্যের রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে কমিশন। প্রয়োজনীয় আলোচনা এবং পরামর্শের পরেই চূড়ান্ত পদক্ষেপ নেওয়া হয়।

এখন পশ্চিমবঙ্গ আসন্ন পঞ্চায়েত নির্বাচন নিয়ে সরগরম। ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশন ২০ জেলার পঞ্চায়েতের নতুন আসন বিন্যাস সংক্রান্ত খসড়া তালিকা প্রকাশ করেছে। আসন্ন নির্বাচনে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েতের প্রতিটি স্তরে আসন সংখ্যা বাড়ছে। জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত স্তরে ২০১৮ সালের তুলনায় আসন বৃদ্ধির ইঙ্গিত মিলেছে এই তালিকায়।

From around the web

Education

Headlines